২৬ জুন ২০২৪, বুধবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

দোনাগাজী পদক পেলেন ৬ জন

ঢাকা বিজনেস ডেস্ক || ১১ জুন, ২০২৩, ০৮:০৬ পিএম
দোনাগাজী পদক পেলেন ৬ জন


চর্যাপদ সাহিত্য একাডেমি আয়োজিত দোনাগাজী পদক ২০২২ ও ২০২৩  প্রদান  করা হয়েছে। শনিবার (১০ জুন)  চাঁদপুরে আয়োজিত এক আনুষ্ঠানে এ পদক দেওয়া হয়। 

অনুষ্ঠানটির উদ্বোধন করেন  কথাসাহিত্যিক নাসরীন জাহান। তিনি বলেন, ‘অনেকদিন ধরে চর্যাপদ একাডেমির বিভিন্ন কার্যক্রম আমি দেখে আসছি। দূর থেকে শুভ কামনা জানিয়েছি। মনে মনে খুব ইচ্ছে ছিল এমন একটি আয়োজনে যুক্ত হওয়ার। আজ সে ইচ্ছে পূরণ হলো।’

বিভিন্ন ক্যাটাগরিতে মোট ৬ জনকে দেওয়া হয় দোনাগাজী পদক।  ২০২২-এ কবিতায় শিহাব শাহরিয়ার, কথাসাহিত্যে পারভীন সুলতানা, শিশুসাহিত্যে ফারুক নওয়াজ ও ২০২৩-এ কবিতায় মজিদ মাহমুদ, গবেষণা সাহিত্যে পীযূষ কুমার ভট্টাচার্য্য ও চর্যাগীতিতে শামসুল হুদা পেয়েছেন এই সম্মাননা পদক।

চর্যাপদ একাডেমির মহাপরিচালক অ্যাডভোকেট রফিকুজ্জামান রণি জানান, মধ্যযুগের কিংবদন্তি পুঁথিসাহিত্যিক, চাঁদপুরের কৃতিসন্তান কবি দোনাগাজীর সম্মানে ২০১৯ সাল থেকে এ পদক প্রদান করে আসছে চর্যাপদ একাডেমি। শিল্প-সাাহিত্যের শুদ্ধতম ব্যক্তিদের হাতে তুলে দেওয়া হয় এ পদক। 

তিনি আরও জানান, এর আগে মনি হায়দার, মোহাম্মদ নূরুল হক, নিলুফা আক্তার, মামুন রশীদ, প্রত্যয় হামিদসহ দেশের অনেক প্রতিশ্রুতিশীল লেখক পেয়েছিলেন দোনাগাজী পদক।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন