১৮ মে ২০২৪, শনিবার



বৃহস্পতিবার বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী

ঢাকা বিজনেস ডেস্ক || ৩১ মে, ২০২৩, ০৮:০৫ পিএম
বৃহস্পতিবার বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী


বাংলাদেশের ৫২তম বাজেট উত্থাপন হতে যাচ্ছে আগামীকাল। বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন। এটি হবে তার পঞ্চম বাজেট ঘোষণা।

বুধবার (৩১ মে) অর্থ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটের মূল দর্শন হলো ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। গত দেড় দশকে বর্তমান সরকার বাংলাদেশের টেকসই উন্নয়নের ভিত্তিপ্রস্তর তৈরী করে দিয়েছে। এর ধারাবাহিকতায় স্মার্ট বাংলাদেশ ৪ টি মূল স্তম্ভের উপর প্রতিষ্ঠিত হবে। স্মার্ট সিটিজেন, স্মার্ট গভর্নমেন্ট, স্মার্ট সোসাইটি ও স্মার্ট ইকোনমি।

এবারের বাজেটটি হবে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে প্রথম বাজেট। বাজেটে সঙ্গত কারণেই স্বাস্থ্য, কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনাকে অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। অর্থবছরের পুরো সময় জুড়েই থাকবে সরকারের বিভিন্ন ধরনের খাদ্যবান্ধব কর্মসূচি ও বাড়ানো হয়েছে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতা।

আশা করা হচ্ছে, অর্থমন্ত্রী আগামী অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করবেন।

অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, বাজেটকে অধিকতর অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইটে বাজেটের সব তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবে। দেশ বা বিদেশ থেকে ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে। প্রাপ্ত সকল মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে। জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের সময়ে ও পরে তা কার্যকর করা হবে। ব্যাপকভিত্তিক অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে নিম্নলিখিত সরকারি ওয়েবসাইট লিংক এর ঠিকানাগুলোতেও বাজেট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন