১৮ মে ২০২৪, শনিবার



জাতীয় কবির ১২৪তম জন্মবার্ষিকী আজ

ঢাকা বিজনেস ডেস্ক || ২৫ মে, ২০২৩, ১২:০৫ পিএম
জাতীয় কবির ১২৪তম জন্মবার্ষিকী আজ


আজ ১১ জ্যৈষ্ঠ। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী। দ্রোহ, প্রেম ও সাম্যের কবি হিসেবেও বাংলা সাহিত্যের অনন্য প্রতিভা নজরুল ইসলামকে অভিহিত করা হয়। জাতীয় পর্যায়ে কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকার।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। জাতীয় পর্যায়ের উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচারসহ অন্যান্য অনুষ্ঠানমালা সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বেসরকারি বেতার ও টেলিভিশন চ্যানেলগুলো। এবছর জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে- ‘অগ্নিবীণার শতবর্ষ: বঙ্গবন্ধুর চেতনায় শাণিতরূপ।’

১৩০৬ বঙ্গাব্দের (১৮৯৯ ইং) এইদিনে বর্ধমান জেলার (বর্তমানে পশ্চিমবঙ্গে) আসানসোলের চুরুলিয়া গ্রামে কাজী পরিবারে এ কবির জন্ম। নজরুলের প্রেম, বিয়ে বিচ্ছেদ, গ্রেপ্তার, সমাবেশ এবং কাব্য ও সংস্কৃতি চর্চাসহ বহু ঘটনার নীরব সাক্ষী কুমিল্লা শহর। আজ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় কবির স্মৃতি বিজড়িত কুমিল্লায় জেলা প্রশাসনের উদ্যোগে ব্যাপক অনুষ্ঠানমালার প্রস্ততি গ্রহণ করা হয়েছে।

কুমিল্লা জেলা প্রশাসক কার্যলয় সূত্রে জানা যায়- জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠামালার মধ্যে রয়েছে- আজ সকাল সাড়ে ৯টায় জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে চেতনায় নজরুল ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ, শিল্পকলা একাডেমিতে নজরুল জীবন ভিত্তিক আলোকচিত্র ও পুস্তক প্রদর্শনীর উদ্বোধন করবেন প্রধান অতিথি সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার। 

অনুষ্ঠানে প্রধান আলোচক থাকবেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন উপাচার্য অধ্যাপক ড. রফিক উল্লাহ খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম।

সকাল ১০টায় কবি নজরুল ইনস্টিটিউট কেন্দ্রে ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে সংগীত রচনা আবৃত্তি ও নৃত্য প্রতিযোগিতা এবং পরে দিবসের প্রতিপাদ্য- অগ্নিবীণায় শতবর্ষ, বঙ্গবন্ধুর চেতনায় শাণিত রূপ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। পরদিন ২৬ মে জাতীয় কবির স্মৃতি বিজড়িত মুরাদনগর উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলার দৌলতপুরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ২৭ মে জাতীয় কবির জন্মবার্ষিকী অনুষ্ঠানের সমাপণী দিনে বিকেল ৫টায় জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম লিখে গেছেন ২২টি কাব্যগ্রন্থ, সাড়ে ৩ হাজার মতান্তরে ৭ হাজার গানসংবলিত ১৪টি সংগীত গ্রন্থ, তিনটি কাব্যানুবাদ ও তিনটি উপন্যাস গ্রন্থ, তিনটি নাটক, তিনটি গল্পগ্রন্থ, পাঁচটি প্রবন্ধ, দুটি কিশোর নাটিকা, দুটি কিশোর কাব্য, সাতটি চলচ্চিত্র কাহিনিসহ অসংখ্য কালজয়ী রচনা।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন