২৬ জুন ২০২৪, বুধবার



খুলনা সিটি নির্বাচন: খালেকের ৪০ দফা ইশতেহার

খুলনা সংবাদদাতা || ০৬ জুন, ২০২৩, ০৩:০৬ পিএম
খুলনা সিটি নির্বাচন: খালেকের ৪০ দফা ইশতেহার


খুলনা সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী তালুকদার আব্দুল খালেক ৪০ দফা ইশতেহার ঘোষণা করেছেন।

মঙ্গলবার (৬ জুন) দুপুর ১২টায় খুলনা প্রেসক্লাবে এই ইশতেহার ঘোষণা করেন তিনি।

খালেক বলেন, ‘করোনা সংক্রমণের কারণে দেশের সব কার্যক্রম স্থবির ছিল প্রায় ৩ বছর। সে কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও যথাসময়ে বিশাল এ কর্মযজ্ঞ সম্পন্ন করা সম্ভব হয়নি। ফলে নগরবাসীকে হয়তো কিছুটা দুর্ভোগ পোহাতে হয়েছে। তবে চলমান উন্নয়ন কাজ সমাপ্ত হলে খুলনা আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত একটি স্বাস্থ্যকর নগরীতে পরিণত হবে-ইনশাআল্লাহ।’

ইশতেহারে দ্বিতীয় দফায় নগরীতে পার্ক-উদ্যান নির্মাণ ও বনায়ন সৃষ্টির প্রতিশ্রুতি দেন তালুকদার আব্দুল খালেক । 

৪০ দফায়ার ইশতেহারে রয়েছে- যাতায়াত ও ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন, শিক্ষা ব্যবস্থার উন্নয়ন, নগরীর গুরুত্বপূর্ণ স্থানে মানচিত্র প্রদর্শন, অংশগ্রহণমূলক ও সুশাসিত খুলনা, মানবিক উন্নয়নের খুলনা, পার্ক-উদ্যান নির্মাণ ও বনায়ন সৃষ্টি, পরিচ্ছন্ন, সবুজ ও পরিবেশবান্ধব খুলনা গড়ে তোলা, জলাবদ্ধতা দূরীকরণে বিশেষ ব্যবস্থা, সুলভ মূল্যে চিকিৎসা ও স্বাস্থ্য সেবা, স্বয়ংক্রিয় পদ্ধতিতে ড্রেন পরিষ্কার, আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা, বৃক্ষ পরিচর্যা ও সংরক্ষণ, স্বাস্থ্যসেবার মানোন্নয়ন অনিরাপদ স্বাস্থ্যকর খুলনা, সূর্যোদয়ের আগেই পরিচ্ছন্নতা কার্যক্রম, মাদকমুক্ত নগর গড়ে তোলা, সড়কে পর্যাপ্ত আলোর ব্যবস্থা, পথচারী বান্ধব ফুটপাত, বিনিয়োগ ও কর্মসংস্থান উপযোগী নগরী, সিভিক সেন্টার গড়ে তোলা, অনুদান তহবিল চালু, মিডিয়া সেন্টার চালু ও সেরা সংবাদ পুরস্কার প্রবর্তন, কবরস্থান ও শ্মশান ঘাটের উন্নয়ন, মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য প্রতিবছর প্রতিযোগিতার আয়োজন, স্মার্ট ডিজিটাল খুলনা, ওয়ান স্টপ ক্রাইসিস মিটিগেশন সেল স্থাপন, হটলাইন নগর তথ্য কেন্দ্র চালু, পরিকল্পনা প্রণয়নে পরামর্শক কমিটি গঠন, সাংস্কৃতিক কর্মকাণ্ডের উন্নয়ন ও বিকাশ ঘটানো, উন্নয়ন কার্যক্রম নিয়ে বুলেটিন প্রকাশ, খুলনা মহানগরীর সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ, জলাশয় ও পুকুরগুলো সংরক্ষণ, শিশুদের সাঁতার শেখানোর বিশেষ উদ্যোগ, নগরীর বাজারগুলো আধুনিকায়ন, হোল্ডিং ট্যাক্স না বাড়িয়ে সেবার মান বৃদ্ধি, মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট ব্যক্তিদের নামে রাস্তার নামকরণ, কেসিসিতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা, বধ্যভূমিগুলোর স্মৃতি সংরক্ষণ, নারী উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠায় সহযোগিতা প্রদান, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় কার্যকর ভূমিকা গ্রহণ, ওয়াসা, কেডিএ, রেলওয়ে, টেলি কমিউনিকেশন ও বিদ্যুৎ পরিসেবা উন্নয়ন।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক ও এস এম কামাল হোসেন, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য পারভীন জাহান কল্পনা, সাবেক সংসদ সদস্য মো. মিজানুর রহমান মিজান, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, কেসিসি নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক কাজী আমিনুল হকসহ অনেকেই। 

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন