১৮ মে ২০২৪, শনিবার



রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের রাষ্ট্রদূতকে তলব

ঢাকা বিজনেস ডেস্ক || ২২ ফেব্রুয়ারী, ২০২৩, ০৩:৩২ পিএম
রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের রাষ্ট্রদূতকে তলব


৬৯টি রুশ জাহাজ ভিড়তে পারেনি বাংলাদেশের বন্দরে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত কামরুল আহসানকে ডেকে পাঠিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির স্থানীয় বার্তা সংস্থা তাস মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশের জন্য পণ্য নিয়ে যাওয়া জাহাজ দেশটির বন্দরে প্রবেশ করতে না দেওয়ার বিষয়ে বাংলাদেশি কর্তৃপক্ষের সিদ্ধান্তের বিষয়ে তাদের কূটনৈতিক মিশনের প্রধানের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। এ ধরনের পদক্ষেপ দ্বিপক্ষীয় বন্ধুত্বের ঐতিহ্যের পরিপন্থী এবং এর ধারাবাহিকতায় বিভিন্ন খাতে রাশিয়ার পারস্পরিক সহযোগিতার ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম নিয়ে আসা রুশ জাহাজ ‘উরসা মেজর’ অনুমতি না পাওয়ায় পণ্য খালাস না করেই ভারতীয় জলসীমা থেকে ফিরে যায় গত জানুয়ারির মাঝামাঝি সময়ে। বিষয়টি নিয়ে আলোচনার মধ্যেই রাশিয়ার যেসব জাহাজ মার্কিন নিষেধাজ্ঞায় রয়েছে, সেসব নৌযানের বাংলাদেশের সমুদ্রসীমায় প্রবেশে গত ১৬ জানুয়ারি নিষেধাজ্ঞা দেয় সরকার।

গত সপ্তাহে বাংলাদেশে নিযুক্ত রুশ দূতাবাসের পক্ষ থেকে নিশ্চিত করা হয়, দেশটির পতাকাবাহী ৬৯টি জাহাজকে বাংলাদেশি বন্দরে প্রবেশ করতে দেওয়া হয়নি। রুশ দূতাবাসের পক্ষ থেকে এও বলা হয়, এ ঘটনার মানে এই নয় যে বাংলাদেশে রুশ পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

পাবনার রূপপুরে দেশের ইতিহাসের বৃহত্তম মেগা প্রকল্প হিসেবে নির্মাণ হচ্ছে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। ২ হাজার ৪০০ মেগাওয়াট সক্ষমতার বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে রাশিয়ার কাছ থেকে নেয়া ঋণের পরিমাণ ১ হাজার ১৩৮ কোটি ডলার। বিদ্যুৎ কেন্দ্রের সরঞ্জামও আসছে রাশিয়া থেকে।

কিছুদিন আগেই রূপপুরের জন্য সরঞ্জাম নিয়ে একটি রুশ জাহাজের মোংলা বন্দরে পৌঁছার কথা ছিল। কিন্তু জাহাজটি মার্কিন বিধিনিষেধের আওতাধীন জানিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আপত্তি তোলা হয়। এর পরিপ্রেক্ষিতে জাহাজটি বাংলাদেশি বন্দরে ঢুকতে না পেরে কলকাতার হলদিয়া বন্দরে চলে যায়। সেখানেও খালাস করতে না পেরে তা সরঞ্জাম নিয়েই রাশিয়ায় ফিরে যায়।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন