১৮ মে ২০২৪, শনিবার



পরবর্তী মহামারির ইঙ্গিত দিয়েছে ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক || ২৪ মে, ২০২৩, ১২:০৫ পিএম
পরবর্তী মহামারির ইঙ্গিত দিয়েছে ডব্লিউএইচও


এখন করোনার ভয়ঙ্কর প্ররিস্থিতি না থাকলেও প্রতিদিন বিশ্বে শয়ে শয়ে মানুষ মারা যাচ্ছে। তবে, করোনার ধাক্কা কাটিয়ে উঠছে বিশ্ব। এরই মধ্যে পরবর্তী মহামারির জন্য বিশ্বকে প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মঙ্গলবার (২৩ মে) ৭৬তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশে প্রতিবেদন পেশ করার সময় ডব্লিউএইচওর প্রধান ড. টেড্রস আধানম গেব্রিয়াসুস এ সতর্কবার্তা দেন। ইউএন নিউজের একটি প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

ডব্লিউএইচওর প্রধান বলেন, ‘পরবর্তী মহামারির জন্য বিশ্বকে অবশ্যই প্রস্তুত থাকতে হবে। কারণ, পরবর্তী মহামারি করোনার চেয়েও মারাত্মক হতে পারে। যেকোনো মহামারি আঘাত হানলে আমাদের অবশ্যই সিদ্ধান্তমূলক, সম্মিলিতভাবে এবং ন্যায়সঙ্গতভাবে সেটি মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে।’ 

তিনি বলেন, ‌‘করোনা মহামারি সংক্রান্ত বৈশ্বিক স্বাস্থ্যগত জরুরি অবস্থার অবসান হলেও এর হুমকি শেষ হয়নি। এর নতুন ভ্যারিয়েন্টের হুমকি রয়ে গেছে, যা রোগ এবং মৃত্যুর নতুন উত্থান ঘটাতে পারে।’ 

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহুান শহরে করোনার প্রথম উপস্থিতি ধরা পড়ে। এরপর বাংলাদেশেসহ বিশ্বের অধিকাংশ দেশে করোনা ছড়িয়ে পড়ে। বিশ্বে এখন পর্যন্ত করোনায় ৬৮ লাখ ৮১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন