১৮ মে ২০২৪, শনিবার



রাশিয়াকে চাপে রাখতে জি৭ সম্মেলনে নতুন ৮ দেশ?

আন্তর্জাতিক ডেস্ক || ২১ মে, ২০২৩, ০৫:০৫ পিএম
রাশিয়াকে চাপে রাখতে জি৭ সম্মেলনে নতুন ৮ দেশ?


জাপানের হিরোশিমায় শুরু হয়েছে বিশ্বের ক্ষমতাসীন জোটের জি৭ শীর্ষক সম্মেলন। শুক্রবার (১৯ মে) শুরু হওয়া তিন দিনব্যাপী সম্মেলনে এবছর আমন্ত্রণ জানানো হয়েছে জোটের বাইরে থাকা নতুন ৮ দেশকে। রোববার (২১ মে) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি, কানাডা ও জাপান নিয়ে গঠিত এই জি৭ জোট। তবে জি৭ শীর্ষকর সম্মেলনে  নতুন ৮ দেশের উপস্থিতি নিয়ে তৈরি হয়েছে আলোচনা। ঠিক কি কারণে ক্ষমতাশীল জোটের এমন আমন্ত্রণ। 

বিবিসির প্রতিবেদনে দেখা গেছে, জোটটির এবারের আয়োজক দেশ জাপান। কিন্তু জাপানের হিরোশিমায় শুধু জোটের সাত দেশের নেতারাই নন, উপস্থিত হয়েছেন জোটের বাইরের বিশ্বের অন্য আটটি দেশের নেতারাও। সম্মেলনে অস্ট্রেলিয়া, ভারত, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়াসহ আটটি দেশকে আমন্ত্রণ জানিয়েছে জাপান।

গত তিন দশকের ব্যবধানে বিশ্বের জিডিপিতে দেশগুলোর অবদান দিন দিন কমে ৩০ শতাংশেরও নিচে নেমে এসেছে। এ ছাড়া চীন ও রাশিয়ার ওপর থেকে নির্ভরতা কমিয়ে বিকল্প হিসেবে অন্য দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী বলেই আমন্ত্রণ জানানো হয়েছে তাদের।

তবে এ সম্মেলনে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে চলমান ইউক্রেনে যুদ্ধ বন্ধ করতে রাশিয়ার ওপর চাপ বাড়ানো ও আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে চীনের ক্রমবর্ধমান অগ্রগতি রুখতে প্রয়োজনীয় পদক্ষেপের বিষয়টি। ইতোমধ্যে রুশ জ্বালানি এবং রফতানির ওপর অতিরিক্ত নিষেধাজ্ঞাসহ চীনের সঙ্গে বাণিজ্য সম্পর্ক কমানোর ইঙ্গিত দিয়েছে জোটভুক্ত দেশগুলো। যদিও জি-সেভেন জোটের বৈঠকে রাশিয়া-চীন প্রধান বিষয় হলেও এ দুই দেশকে আমন্ত্রণ জানানো হয়নি।

আমন্ত্রিত দেশগুলোর মধ্যে পশ্চিমাদের উপেক্ষা করে রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানি অব্যাহত রেখেছে ভারত। রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনে ভিয়েতনাম ও ইন্দোনেশিয়া। আবার পশ্চিমা বিশ্বের তুলনায় চীনের অর্থনীতির ওপর নির্ভরতা আগের চেয়ে বেড়েছে লাতিন আমেরিকা ও আফ্রিকার দেশগুলোর। এ অবস্থায় চীন-রাশিয়াকে চাপে ফেলতে কোনো শক্ত পদক্ষেপের বিষয়ে জি-সেভেন জোটের বাইরের দেশগুলো কতটুকু ঐকমত্যে পৌঁছাবে তা নিয়েও রয়েছে সংশয়।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন