২৫ জুন ২০২৪, মঙ্গলবার



পোশাক রপ্তানির উৎসে কর ০.৫ শতাংশের প্রস্তাব বিজিএমইএ’র

ঢাকা বিজনেস ডেস্ক || ১১ মে, ২০২৩, ০৯:৪২ পিএম
পোশাক রপ্তানির উৎসে কর ০.৫ শতাংশের প্রস্তাব বিজিএমইএ’র


রপ্তানিমুখী তৈরি  পোশাকের ক্ষেত্রে প্রযোজ্য উৎসে কর আগামী ৫ বছরের জন্য ১ শতাংশ থেকে কমিয়ে  ০.৫ শতাংশ করার দাবি জানানো হয়েছে। বৃহস্পতিবার (১১ মে) রাজধানীর উত্তরায় বিজিএমইএ কার্যালয়ে ইনস্টিটিউট অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির  সভাপতি ফারুক হাসান  এ আহবান জানান।

তিনি বলেন, ‘তৈরি পোশাক শিল্পের অ্যাসেসমেন্টের সময় কর আরোপকালে অন্যান্য আয় যেমন-সাব কন্ট্রাক্ট আয় এবং গেইন অন অ্যাসেট ডিসপোজাল ও বিবিধ খরচকে অগ্রহণযোগ্য হিসেবে গণ্য করে স্বাভাবিক হারে (বিদ্যমান ৩০ শতাংশ) কর আরোপ না করে কর্পোরেট কর হার ১২ শতাংশ হারে আরোপ করা হলে ব্যবসায় টিকে থাকা সহজ হবে।’ 

ফারুক হাসান বলেন, বৈশ্বিক বাজারে রপ্তানি বাড়াতে নন-কটন পোশাক রপ্তানি মূল্যের উপর ১০ শতাংশ হারে বিশেষ প্রণোদনা জরুরি। এর জন্য তিনি  আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিশেষ অর্থ বরাদ্দের জন্য সরকারের কাছে অনুরোধ জানাচ্ছি। 

সভাপতি বলেন, বিশেষ প্রণোদনা দেয়া হলে আমাদের রপ্তানি বাড়বে। নতুন বিনিয়োগ আসবে, কর্মসংস্থান বাড়বে, এর সঙ্গে সংশ্লিষ্ট সেবাখাতে ব্যাপক সুযোগ তৈরি হবে। সরকারের প্রত্যক্ষ ও পরোক্ষ রাজস্ব আয়ের পরিমাণ বাড়বে। 

উদ্যোক্তারা, রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্পের রপ্তানিকারকদের এক্সপোর্টার রিটেন কোটা ফান্ড থেকে রপ্তানির প্রবৃদ্ধি ও উন্নয়নের জন্য পরিশোধিত ফি থেকে উৎসে আয়কর কর্তনের হার ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার অনুরোধ জানান।

ঢাকা বিজনেস/এমএ

 একইভাবে তারা তৈরি পোশাক রপ্তানিতে নগদ সহায়তার ওপর ১০ শতাংশ কর প্রত্যাহারের দাবি জানান। উদ্যোক্তারা বলেন, যেহেতু নগদ সহায়তা কোন ব্যবসায়িক আয় নয়, তাই নগদ সহায়তার অর্থকে করের আওতার বাইরে রাখা যুক্তিসংগত।


 



আরো পড়ুন