০২ জুন ২০২৪, রবিবার



বিশ্বের সবচেয়ে ছোট কুকুর

ঢাকা বিজনেস ডেস্ক || ০৪ মে, ২০২৩, ০৪:০৫ পিএম
বিশ্বের সবচেয়ে ছোট কুকুর


কুকুরের বিশ্বস্ততা যে সব প্রাণীর চেয়ে বেশি তা নিয়ে কোন সন্দেহ থাকার কথা নয়। তাই তো কুকুরের সঙ্গে মানুষের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ইতিহাস বহু পুরনো। পৃথিবীর প্রায় সব স্থানেই রয়েছে কুকুর। ভৌগলিক অবস্থান ভেদে বিভিন্ন জাতের কুকুর দেখতে পাওয়া যায়। কোনোটা বড় আকারের, কোনোটা মাঝারি আবার কোনোটি ছোট।

গৃহে পালনের জন্য সবচেয়ে জনপ্রিয় ছোট আকারের চিহুয়াহুয়া, ইয়র্কশায়ার, পিনসার, পগ, পেকিনগিজ জাতের কুকুর। এদের মধ্যে নতুন করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে যুক্ত হয়েছে বিশ্বের সবচেয়ে কুকুর পার্ল এর নাম। 

 গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ ১০ এপ্রিল এক টুইটে  কুকুরটির ছবি পোস্ট করে বিষয়টি জানিয়েছে। পোস্টে তারা লিখেছেন, বিশ্বের সবচেয়ে ছোট কুকুর পার্লের সঙ্গে পরিচিত হোন।

পার্ল ২০২০ সালের ১ সেপ্টেম্বর  ইতালিতে জন্ম গ্রহণ করে। বর্তমানে কুকুরটির বয়স ২ বছর ৭ মাসের একটু বেশি। তবে বয়সের তুলনায়  শারীরিক যে বৃদ্ধি সেটি না ঘটায় আকারে ছোট রয়ে গেছে পার্ল। পার্লের উচ্চতা ৩ দশমিক ৫৯ ইঞ্চি। 

 কুকুরটির আকার এতটাই ছোট যে অনেকে তার আকার বোঝার জন্য এটিকে টেলিভিশনের রিমোর্ট কিংবা মার্কিন মুদ্রা ডলারের সঙ্গে তুলনা করেছেন। । কুকুরটি টেলিভিশনের রিমোটের চেয়ে ছোট আর ডলারের সমান লম্বা। তার এই আকারের জন্য সম্প্রতি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে নাম উঠেছে কুকুরটির।

পার্ল সকলের সামনে এসেছে ইতালির একটি টিভি অনুষ্ঠানের মাধ্যমে। অনুষ্ঠানটির নাম লো শো দেই রেকর্ড। অনুষ্ঠানে কুকুরটির মালিক ভেনেসা স্মেলারও এসেছিলেন। বেশ শান্ত কুকুরটিকে যখন মঞ্চে নেওয়া হয়, তখনো মোটামুটি ভাবলেশহীন ছিল। অনুষ্ঠানে স্মেলার জানান, পার্ল বেশ দামি খাবার খায়। সাধারণত স্যামন মাছ ও মুরগির মাংস খেয়ে থাকে সে। এ ছাড়া কুকুরটি সুন্দর পোশাক পরতে ভালোবাসে।

পার্লের গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান করা প্রসঙ্গে মালিক স্মেলার বলেন, ‘আমরা সৌভাগ্যবান যে পার্ল আমাদের।’ 

পার্লের আগে মিরাকল মিলির ছিল বিশ্বের সবচেয়ে ছোট  খেতাব জেতা কুকুর। এটির আকারে ছিল ৩ দশমিক ৮ ইঞ্চি । ২০২০ সালে মারা যাওয়ার সময় কুকুরটির ওজন ছিল ১ পাউন্ড।

সূত্র: এনডিটিভি

/এমএ



আরো পড়ুন