০৩ জুলাই ২০২৪, বুধবার



এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

স্টাফ রিপোর্টার || ৩০ এপ্রিল, ২০২৩, ০৯:০৪ এএম
এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু


চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এ বছর সব বিষয়েই পরীক্ষা নেওয়া হবে।

রোববার (৩০ এপ্রিল) প্রথম দিনে বাংলা প্রথমপত্রের পরীক্ষা হবে। সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সারাদেশের মোট ৩ হাজার ৮১০টি কেন্দ্রে একযোগে পরীক্ষা নেওয়া হবে। রুটিন অনুযায়ী, আগামী ২৩ মে পর্যন্ত পরীক্ষা চলবে। 

চলতি বছরে দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন শিক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ জন এবং ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীকে হলে প্রবেশ করতে হবে।

৯টি সাধারণ বোর্ড থেকে জানা যায়, বিজ্ঞান বিভাগে ৫ লাখ ৪৪ হাজার ৫৭৪ জন, মানবিকে ৮ লাখ ২৩ হাজার ৮৮৫ জন ও ব্যবসায় শিক্ষায় ২ লাখ ৮০ হাজার ৮১৬ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবে।

এবার এসএসসি পরীক্ষার কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ ঘোষণা করা হচ্ছে। এ ছাড়া প্রশ্নফাঁস ও গুজব ঠেকাতে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। পরীক্ষা চলাকালে ফেসবুকে প্রশ্নফাঁস নিয়ে গুজব এবং মোবাইল ব্যাংকিংয়ে সন্দেহজনক লেনদেনে নজর রাখা হবে। একইসঙ্গে প্রশ্ন ছাপানোর সঙ্গে সম্পৃক্ত বিজি প্রেসের সব কর্মকর্তা-কর্মচারীকে গোয়েন্দা নজরদারিতে রাখা হয়েছে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন