১৮ মে ২০২৪, শনিবার



বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় পৌনে ৩ কোটি টাকার টোল আদায়

টাঙ্গাইল সংবাদদাতা || ২০ এপ্রিল, ২০২৩, ১২:০৪ পিএম
বঙ্গবন্ধু সেতুতে ২৪ ঘণ্টায় পৌনে ৩ কোটি টাকার টোল আদায়


ঈদযাত্রায় ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে ৩৬ হাজার ২৬৯টি যানবাহন পারাপার হয়েছে। মঙ্গলবার (১৮ এপ্রিল) রাত ১২টা থেকে বুধবার (১৯ এপ্রিল) রাত ১২টা পর্যন্ত ছোট-বড় বিভিন্ন ধরনের যানবাহন পারাপার হয়। এসব যানবাহন থেকে টোল আদায় হয়েছে ২ কোটি ৭১ লাখ ৯৫ হাজার ৪০০ টাকা।  

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ জানায়, সেতুর ওপর দিয়ে উত্তরবঙ্গগামী ২০ হাজার ৮২০টি যানবাহন পারাপার হয়েছে। আর এতে টোল আদায় হয়েছে ১ কোটি ৪০ লাখ ১০ হাজার ১০০ টাকা। এদিকে ঢাকাগামী ১৫ হাজার ২৪৯টি যানবাহন পারাপার হয়েছে। আর এতে টোল আদায় হয়েছে ১ কোটি ৩১ লাখ ৮৫ হাজার ৩০০ টাকা। 

এর আগে সোমবার (১৭ এপ্রিল) রাত ১২টা থেকে মঙ্গলবার (১৭ এপ্রিল) রাত ১২টা পর্যন্ত সেতুর ওপর দিয়ে পারাপার হয় ৩০ হাজার ২৫১টি যানবাহন। আর এতে টোল আদায় হয়েছে ২ কোটি ৪৪ লাখ ২১ হাজার ৫৫০ টাকা। 

জানা যায়, দেশের দ্বিতীয় বৃহত্তম ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। রাজধানী ঢাকার সঙ্গে সড়ক পথে উত্তরবঙ্গের একমাত্র যোগাযোগ মাধ্যম এই মহাসড়কটি। ঈদের সময় ঘরমুখী মানুষের যানবাহনের ভিড়ে এই মহাসড়কে সৃষ্টি হয় যানজটের। এ সড়ক দিয়ে প্রায় ২৩ থেকে ২৪টি জেলার যানবাহন চলাচল করে। 

এ ব্যাপারে বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন, ‘বৃহস্পতিবার মহাসড়কে যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এতে বঙ্গবন্ধু সেতু দিয়ে ৬ হাজার ১৮টি যানবাহন বেশি পারাপার হয়েছে। বঙ্গবন্ধু সেতুর দুই পাশে ২০ বুথ দিয়ে যানবাহন পারাপার হচ্ছে।’ 

প্রসঙ্গত, ১৯৯৮ সালে সেতুটি চালু হওয়ার পর থেকে কর্তৃপক্ষ টোল আদায় করে আসছে। বর্তমানে সেতুর টোল আদায় করছে কমিউটার সিস্টেম নেটওয়ার্ক (সিএনএস)।

নোমান/এইচ



আরো পড়ুন