২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



জানা-অজানা
প্রিন্ট

শিকাগোকে কেন পৃথিবীর ‘কসাইখানা’ বলা হয়

ঢাকা বিজনেস ডেস্ক || ২৫ ফেব্রুয়ারী, ২০২৩, ০৫:০২ পিএম
শিকাগোকে  কেন পৃথিবীর ‘কসাইখানা’ বলা হয়


মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম জনবহুল শহরের নাম ‘শিকাগো’।  তবে, সারা বিশ্বের মানুষের কাছে এই শহর ‘পৃথিবীর কসাইখানা’ নামে পরিচিত। সাধারণত, কসাইখানা বলতে পশু জবাই করার স্থানকে বোঝায়। তাহলে এই শহরকে কেন কসাইখানা বলা হয়? এই শহরে কি তাহলে শুধু পশু জবাই করা হয়? এই প্রশ্ন মনে জাগা স্বাভাবিক। শিকাগো শহরটির ‘কসাইখানা’ উপাধি অর্জনের পেছনে রয়েছে লম্বা ইতিহাস। 

প্রায় ১৪৮ বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ঘটেছিল এক ভয়াবহ অগ্নিকাণ্ড। এই আগুনের সূত্রপাত ঘটে ১৮৭১ সালের ৮ অক্টোবর রাতে।  ১০ অক্টোবর সকাল পর্যন্ত সেই আগুন নেভানো সম্ভব হয়নি। এই অগ্নিকাণ্ডের ঘটনাকে ‘গ্রেট শিকাগো ফায়ার’ বলা হয়। 

ভয়াবহ এ অগ্নিকাণ্ডে ভেঙে পড়ে সব ধরনের অগ্নিনির্বাপণ ব্যবস্থা। ক্ষতিগ্রস্ত হয় পুরো শিকাগো শহর। শহরের প্রায় ৯ বর্গ কিলোমিটার এলাকাপুড়ে ছাই হয়ে যায় এই বিধ্বংসী অগ্নিকাণ্ডে। প্রায় ৩০০-এর বেশি মানুষ জীবন্ত পুড়ে মারা যায়। তবে, উদ্ধার করা সম্ভব হয়েছে কেবল ১২০ জনের লাশ। ১ হাজারের বেশি বসতবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, দোকানপাট, হোটেল, সরকারি-বেসরকারি অফিস সম্পূর্ণ পুড়ে যায়। সেইসঙ্গে পুড়ে ছাই হয়ে যায় অনেক গুরুত্বপূর্ণ নথিপত্র।  সেসব গুরুত্বপূর্ণ নথির মধ্যে ছিল তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের কিছু গুরুত্বপূর্ণ চিঠি এবং শিকাগোর জনপ্রিয় আলোকচিত্রী আলেকজান্ডার হেসলারের তোলা কিছু দুষ্প্রাপ্য ছবি। এই ঘটনায় গৃহহীন হয় শহরের প্রায় ১ লাখ মানুষ।

ভয়াবহ এ অগ্নিকাণ্ড ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল প্রায় ২২২ মিলিয়ন মার্কিন ডলার (মুদ্রাস্ফীতি হিসেবে যা এখন ৪.৫ বিলিয়ন ডলারের বেশি)!পরবর্তী সময়ে, ১৯১০ সালের ২২-২৩ ডিসেম্বরে এই শহরের ইউনিয়ন স্টকইয়ার্ডসে ঘটে যায় আরেকটি অগ্নিকাণ্ড। এ অগ্নিকাণ্ডে ২১ জন অগ্নি-নির্বাপককর্মী প্রাণ হারান।

১৯৩৪ সালে ১৯ মে  শিকাগোর ইউনিয়ন স্টকইয়ার্ডসে আরও একটি অগ্নিকাণ্ডে প্রাণ হারান ১ জন অগ্নি-নির্বাপককর্মী। আহত হন ৫০ জন। ৪০০-১০০০ গবাদি পশুর মৃত্যুসহ ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল প্রায় ৮ মিলিয়ন মার্কিন ডলার। এই ৩ টি অগ্নিকাণ্ড রীতিমত এই শহরকে 'কসাইখানা'তে পরিণত করেছিল।

অবাক করা বিষয় হলো, অ’লেরি নামক এক গরিব কৃষাণী গরুর দুধ দোয়ানোর সময় গরুর লাথিতে হারিকেন ভেঙে খড়ের গাদায় আগুন ধরে যাওয়াকে এই গ্রেট ফায়ারের কারণ হিসেবে ধরা হয়। তবে, সেই সময়ের আমেরিকার জনতার আইরিশবিরোধী মনোভাবের কারণেও এই ঘটনা ঘটতে পারে। অ’লেরি পরিবারের সদস্যদের মতে, আগুনের সময় তারা সবাই ঘুমন্ত ছিলেন ।

মূলত, এই শহরে এত মানুষ ও গবাদি পশুর প্রাণহানি ঘটে যাওয়ার কারণে শিকাগোকে 'পৃথিবীর কসাইখানা' বলা হয়।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন