২৬ জুন ২০২৪, বুধবার



এসো হে বৈশাখ গানে নতুন বছর বরণ করেছে ছায়ানট

স্টাফ রিপোর্টার || ১৪ এপ্রিল, ২০২৩, ১০:০৪ এএম
এসো হে বৈশাখ গানে নতুন বছর বরণ করেছে ছায়ানট


রমনার বটমূলে এসো হে বৈশাখ গান গেয়ে বাংলা নববর্ষ-১৪৩০ বরণ করেছে ছায়ানট। বৈশাখের এই প্রথম সকালে শুক্রবার (১৪ এপ্রিল) নতুন বছরকে এক কণ্ঠে বরণ করে নিয়েছেন ছায়ানটের শতাধিক শিল্পী। যেখানে নববর্ষকে স্বাগত জানিয়েছেন সব শ্রেণিপেশার মানুষ। 

সকাল সোয়া ৬ টায় রাগ যন্ত্রবাদনের মধ্য দিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান। এদিন সকাল থেকে রমনার বটমূলে রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে মানুষের আসা শুরু হয়। এবার ১০টি সম্মিলিত গান, ১১টি একক গান, দুটি আবৃত্তি এবং সবশেষে জাতীয় সংগীতে অনুষ্ঠানমালা সাজানো হয়েছে।

প্রায় দুই ঘণ্টাব্যাপী এ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করেছে সরকারি-বেসরকারি বিভিন্ন টেলিভিশন চ্যানেল, বাংলাদেশ বেতার ও ইউটিউব চ্যানেলগুলো।

সকালে এ অনুষ্ঠানের মাধ্যমেই যাত্রা শুরু হয় নতুন আরেকটি বাংলা বছরের। সংকীর্ণতা, কূপমণ্ডুকতা পরিহার করে নতুন উদ্যমে বাঁচার অনুপ্রেরণা দেয় পহেলা বৈশাখ।

এদিকে বর্ষবরণ অনুষ্ঠান ঘিরে রমনা উদ্যান ও এর আশপাশের এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অবস্থান জোরদার করা হয়েছে। এছাড়া ছায়ানট কর্মীদের সঙ্গে স্বেচ্ছাসেবী, লাউড ওয়ার্কস ও থার্টিনথ হুসার্স ওপেন রোভার গ্রুপের নির্বাচিত সদস্যরা কাজ করছেন।

রাজধানীতে ১৯৬৭ সালে প্রথম রমনার বটমূলে পয়লা বৈশাখের সূর্যোদয়ের সময় সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছিল সংগীত শিক্ষাপ্রতিষ্ঠান ছায়ানট। সেই অনুষ্ঠানই মূলত নববর্ষ বরণের সাংস্কৃতিক উৎসবকে সারাদেশে বিস্তারিত হতে প্রেরণা সঞ্চার করেছে। সেই থেকে পয়লা বৈশাখ উদ্যাপনের একটা অবিচ্ছেদ্য অনুষঙ্গও হয়ে উঠেছে ছায়ানটের বর্ষবরণের রেওয়াজ।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন