১৮ মে ২০২৪, শনিবার



ফসলে ক্ষতিকর পোকামাকড়ের আক্রমণ ঠেকাবে ‘ইনসেক্ট ট্র্যাপ’

ঢাকা বিজনেস ডেস্ক || ২৬ নভেম্বর, ২০২২, ০৩:৪২ এএম
ফসলে ক্ষতিকর পোকামাকড়ের আক্রমণ ঠেকাবে ‘ইনসেক্ট ট্র্যাপ’


ফসলের জন্য ক্ষতিকর কীট দমনকারী আধুনিক ডিভাইস নির্মাণ কোম্পানি ট্র্যাপভিউ এবার বাজারে এনেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চালিত ‘ইনসেক্ট ট্র্যাপ’। স্লোভেনিয়ান কোম্পানি ট্র্যাপভিউ নির্মিত এই ডিভাইস ফসলের জন্য ক্ষতিকর কীট শনাক্ত করার পাশাপাশি এটি আক্রমণের সম্ভাব্য সময় নির্ধারণ করে আগাম সতর্কবার্তা দেবে। 

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। 

প্রতিবেদনে জানানো হয়, ক্ষতিকর কীটপতঙ্গের আক্রমণে বিশ্বের প্রায় ৪০ শতাংশ ফসল নষ্ট হয়। জাতিসংঘের ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের (এফএও) তথ্য অনুযায়ী এতে অর্থনৈতিকভাবে প্রায় ২২০ বিলিয়ন ডলার সমমূল্যের ক্ষতি হয়। 

ডিভাইসটির ব্যাপারে ট্র্যাপভিউ’র সিইও মাতেজ স্টেফানসিস বলেন, ‘আমরা বিশ্বব্যাপী ফসলের জন্য ক্ষতিকর কীটের ছবির সবচেয়ে বড় ডাটাবেজ তৈরি করেছি। এর মাধ্যমে আমরা সর্বোত্তম উপায়ে আধুনিক এআই ভিত্তিক প্রযুক্তি ব্যবহার করতে পারবো।’

উল্লেখ্য, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিকারক কীটপতঙ্গের বৃদ্ধি ঘটেছে। এর পাশাপাশি এগুলোর  মাইগ্রেশন প্যাটার্নে পরিবর্তন আসায় ফসল রক্ষার জন্য আগাম প্রস্তুতি নিতেও সমস্যার সম্মুখীন হচ্ছেন কৃষকরা। এর মধ্যে রয়েছে ডেজার্ট লোকাস্ট, যা আফ্রিকার বিভিন্ন দেশে ও পাকিস্তানে ফসলের ব্যাপক ক্ষতিসাধন করেছে। 

স্টেফানিসের আশা, তার ডিভাইসের ব্যবহারে কৃষকরা আরও দ্রুত এবং স্মার্ট পদ্ধতিতে ফসলের ক্ষতি ঠেকাতে সক্ষম হবেন।

ঢাকা বিজনেস/এ/এম



আরো পড়ুন