২৬ জুন ২০২৪, বুধবার



সুন্দরবন দিবসে বাসন্তী ভালোবাসা

ঢাকা বিজনেস ডেস্ক || ১৪ ফেব্রুয়ারী, ২০২৩, ০২:৩২ পিএম
সুন্দরবন দিবসে বাসন্তী ভালোবাসা


আজ পহেলা ফাল্গুন, বিশ্ব ভালোবাসা দিবস। একই দিনে বাংলাদেশে সুন্দরবন দিবসও পালন করা হয়। ত্রিমুখী আয়োজনে দিনটি যেন ভালোবাসায় ভরপুর হয়ে ওঠে। সবার গায়ে এ দিনে বাসন্তী রঙ শোভা পায়। মেয়েরা বাসন্তী রঙে রাঙায় নিজেকে। ছেলেরাও সাদা কিংবা বাসন্তী রঙের টি-শার্ট পরে ভালোবাসা জানান দেন প্রিয়জনের কাছে।  

ভালোবাসা দিবসে প্রেমীক মনের এই উচ্ছ্বাসকে বাড়িয়ে দেবে কয়েকগুণ। শুধু তরুণ-তরুণী নয়, নানা বয়সের মানুষই ভালোবাসার এই দিনে একসঙ্গে সময় কাটাবেন। দিনটি পশ্চিমা সংস্কৃতির অনুষঙ্গ হলেও ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবসে বাঙালি মনের ভালোবাসাও যেন পায় নতুন রূপ।

আজকের এ ভালোবাসা শুধুই প্রেমিক আর প্রেমিকার জন্য নয়। পরিবারে মা-বাবা, স্বামী-স্ত্রী, ভাইবোন, প্রিয় সন্তান এমনকি বন্ধুর জন্যও ভালোবাসা। চলবে উপহার দেওয়া-নেওয়া ও ভালোবাসা, স্নেহ-মায়া বিনিময়। 

রাজধানীসহ সারাদেশে বিভিন্ন আয়োজন ও আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে দিনটি কাটাবেন সবাই। বিভিন্ন রঙের পোশাক আর সাজসজ্জায় ভালোবাসার দিনটি যেন বর্ণিল রঙে রঙিন হয়ে উঠবে। দিবসটি উপলক্ষে রাজধানীর বিভিন্ন স্থানে কনসার্টেরও আয়োজন করা হয়েছে।

প্রকৃতির দখিনা দুয়ারে বইছে ফাগুনের হাওয়া। কোকিলের কণ্ঠে আজ বসন্তের আগমনি গান। ফুলে ফুলে ভ্রমরও করছে খেলা। গাছে গাছে পলাশ আর শিমুলের মেলা। সবকিছুই জানান দিচ্ছে আজ পহেলা ফাল্গুন।

ফাল্গুনের হাত ধরেই ঋতুরাজ বসন্তের আগমন। ঋতুরাজকে স্বাগত জানাতে প্রকৃতির আজ এত বর্ণিল সাজ। বসন্তের আগমনে প্রকৃতির সঙ্গে তরুণ হূদয়েও লেগেছে দোলা। সব কুসংস্কার পেছনে ফেলে, বিভেদ ভুলে, নতুন কিছুর প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার বার্তা নিয়ে বসন্তের উপস্থিত। তাই কবির ভাষায় ‘ফুল ফুটুক আর না-ই ফুটুক আজ বসন্ত’।

আবাল-বৃদ্ধা, তরুণ-তরুণী বসন্ত উন্মাদনায় আজ মেতে উঠবে। শীতকে বিদায় জানানোর মধ্য দিয়েই বসন্ত বরণে চলবে ধুম আয়োজন। শীত চলে যাবে রিক্ত হস্তে, আর বসন্ত আসবে ফুলের ডালা সাজিয়ে। বাসন্তি ফুলের পরশ আর সৌরভে কেটে যাবে শীতের জরাজীর্ণ।

এদিকে, আজ সুন্দরবন দিবস। পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন বা লবণাক্ত বনাঞ্চল আমাদের সুন্দরবন। বিশ্বের প্রাকৃতিক বিস্ময়াবলীর অন্যতম প্রশস্ত বনভূমি এটি। সমুদ্র উপকূলবর্তী নোনা পরিবেশের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবন। আজ ১৪ ফেব্রুয়ারি ‘সুন্দরবন দিবস’।

ভালোবাসা দিবসে ভালোবাসুন সুন্দরবনকে। সেই সঙ্গে সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টি করুন। এ লক্ষ্যে ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস পালিত হয়ে আসছে।

২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনার স্বেচ্ছাসেবী সংগঠন রূপান্তর ও পরশের উদ্যোগে এবং দেশের আরও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়।

সেই সম্মেলনে ১৪ ফেব্রুয়ারিকে ‘সুন্দরবন দিবস’ ঘোষণা করা হয়। সে হিসেবে এবার পালিত হচ্ছে ‘সুন্দরবন দিবস’।

আজ যেসব দিবস, সবকিছুর মূলেই যেন ভালোবাসা। সেটা পহেলা ফাল্গুন বা সুন্দরবন। ভালোবাসা না থাকলে সবটাই যেন মূল্যহীন। আজ যেমন ভালোবাসার মানুষকে কথা দেওয়ার দিন, তেমনি সুন্দরবনকে যেন ধ্বংস না করি, পশুপাখির অভয়ারণ্যকে যেন উজাড় না করি, সেই কথা দেওয়ারও দিন আজ। ভালোবাসা যেন শুধু মানুষ কেন্দ্রিক না হয়, পরিবেশকেও যেন সমানভাবে ভালোবাসতে পারি, সেটাই একান্ত কাম্য। 

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন