২৬ জুন ২০২৪, বুধবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

ডিএসইসি লেখক সম্মাননা পেলেন ২১ জন

স্টাফ করেসপন্ডেন্ট || ২০ ডিসেম্বর, ২০২২, ১১:৪২ পিএম
ডিএসইসি লেখক সম্মাননা পেলেন ২১ জন জাতীয় প্রেস ক্লাবে ডিএসইসি সম্মাননাপ্রাপ্ত লেখকদের সঙ্গে অতিথিরা


বিভিন্ন ক্যাটাগরিতে লেখক সম্মাননা দিয়েছে ঢাকা সাব-এডিটরস কাউন্সিল (ডিএসইসি)। সংগঠনটির সদস্যদের লেখা শতাধিক বই বাছাই করে ছয় ক্যাটাগরিতে সর্বমোট ২১ জনকে এই সম্মাননা দেওয়া হয়। মঙ্গলবার (২০ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে এই সম্মাননা জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন  আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

প্রবন্ধ-গবেষণা, কবিতা, গল্প-উপন্যাস, ভ্রমণ-বিজ্ঞান, অনুবাদ ও শিশুসাহিত্য; এই ছয় ক্যাটাগরিতে পুরস্কারের জন্য ২১ জনকে মনোনয়ন দেয় জুরিবোর্ড। এই জুরি বোর্ডের সদস্য ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. গিয়াস শামীম, কবি ও প্রাবন্ধিক মজিদ মাহমুদ, কথাসাহিত্যিক হাসান অরিন্দম, কবি আমিনুল ইসলাম ও কথাসাহিত্যিক মনি হায়দার।

প্রবন্ধ-গবেষণায় লেখক সম্মননা পেয়েছেন পাঁচজন। তারা হলেন- কাজী আলিম উজ জামান, দীপংকর গৌতম, মুস্তফা মনোয়ার সুজন, মোহাম্মদ নূরুল হক ও অঞ্জন আচার্য। 

ভ্রমণ-বিজ্ঞান শাখায় সম্মাননার জন্য মনোনয়ন দেওয়া হয় তিন জনকে। এই তিন জন হলেন আসিফ, জাহাঙ্গীর সুর ও সুমন ইসলাম।

জুরিবোর্ড মনোনীত কবিতায় সম্মাননা পেয়েছেন তিন জন। এই তিন জন হলেন, অতনু তিয়াস, আলমগীর নিষাদ ও সুরাইয়া ইসলাম। গল্প-উপন্যাস ক্যাটাগরিতে সম্মাননার জন্য মনোনীত হন পাঁচ জন। তারা হলেন, শান্তনু চৌধুরী, ইমন চৌধুরী, লাবণ্য লিপি, কামাল আহমেদ টিপু ও রনি রেজা।

শিশু সাহিত্যে অদ্বৈত মারুত, মনসুর হেলাল, আশিক মুস্তাফাকে সম্মাননা দেওয়া হয়। এছাড়া, অনুবাদের জন্য সম্মাননা পান প্রমিত হোসেন ও সাহাদত হোসেন খান।

উল্লেখ্য, সম্মাননাপ্রাপ্তদের মাঝে পুরস্কারের ক্রেস্টের পাশাপাশি সনদ ও নগদ অর্থ প্রদান করা হয়। এই ২১ জনের বাইরেও নির্বাহী কমিটির অভিমতের ভিত্তিতে আরও ২৯ জনকে ক্রেস্ট, সনদ ও নগদ অর্থ দেওয়া হয়। এছাড়া, অন্যান্য অংশগ্রহণকারীকেও ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন