০৩ জুলাই ২০২৪, বুধবার



মেট্রোরেলের ৪ কোচ-২ ইঞ্জিন নিয়ে শেষ জাহাজ মোংলায়

বাগেরহাট সংবাদদাতা || ১৩ মার্চ, ২০২৩, ১২:৩৩ এএম
মেট্রোরেলের ৪ কোচ-২ ইঞ্জিন নিয়ে শেষ জাহাজ মোংলায়


মোংলাবন্দরে মেট্রোরেলের শেষ চালান নিয়ে নোঙ্গর করেছে পানামা পতাকাবাহী জাহাজ এমভি ভেনাস ট্রাম্প। এতে  ৪টি কোচ ও ২টি ইঞ্জিন রয়েছে। জাপানের কোবেবন্দর ছেড়ে আসা জাহাজ রোববার (১২ মার্চ)  বিকেল ৪টায় মোংলাবন্দরের ৮ নম্বর জেটিতে নোঙ্গর করে।

এমভি ভেনাস ট্রাম্পের স্থানীয় শিপিং এজেন্ট এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানির ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান,  গত ১৮ ফেব্রুয়ারি জাপানের কোবেবন্দর থেকে মেট্রোরেলের ৪টি কোচ ও ২টি ইঞ্জিন নিয়ে মোংলাবন্দরের উদ্দেশে ছেড়ে আসে জাহাজটি।  এতে কোচ ও ইঞ্জিনসহ ৭৮ প্যাকেজের ৩৫৬ দশমিক ৮৬১ মেট্রিক টন ওজনের যন্ত্রপাতি এবং বৈদ্যুতিক সরঞ্জাম রয়েছে। জাহাজ থেকে এ সব পণ্য খালাসের পরপরই নদী পথে লাইটার জাহাজে করে পাঠানো হবে ঢাকায়। এরপর উত্তরার দিয়াবাড়ি মেট্রোরেলের ডিপোতে এগুলো নেওয়া হবে।

মোংলাবন্দর কর্তৃপক্ষের হারবার মান্টার  ক্যাপটেন শাহিন মজিদ জানান, এ পর্যন্ত জাপান থেকে ১৫ জাহাজে মেট্রোরেলের ২৪ সেটে ১৪৪ কোচ ও ২ ইঞ্জিন এসেছে মোংলায়। মোট ১৪৪ কোচ-ইঞ্জিনের মধ্যে কোচ ৯৬, ইঞ্জিন ৪৮টি। তিনি আরও জানান, মেট্রোরেলের প্রথম চালান আসে ২০২২ সালের ২৮ মার্চ। প্রথম চালানে এসেছিল ৬ রেলওয়ে কোচ। আর শেষ চালানে এলো  ৪ কোচ ও ২ ইঞ্জিন। এর মধ্যে দিয়ে শেষ হলো মেট্রোরেলের পণ্য আমদানি। 

প্রসঙ্গত, মেট্রোরেলের সব মালামাল মোংলাবন্দর দিয়ে আমদানি, খালাস ও পরিবহন করা হয়েছে।

ঢাকা বিজনেস/বাপ্পা/এনই/



আরো পড়ুন