০২ জুন ২০২৪, রবিবার



জানা-অজানা
প্রিন্ট

বুদ্ধিমান চেনার উপায় কী

ঢাকা বিজনেস ডেস্ক || ১৯ ফেব্রুয়ারী, ২০২৩, ০৬:৩২ পিএম
বুদ্ধিমান চেনার উপায় কী


বুদ্ধিমান ব্যক্তি সমাজের কাছে আলাদা দৃষ্টি আকর্ষণ করেন। বিভিন্ন সমস্যার সমাধানে বা জীবনসঙ্গী হিসেবেও বুদ্ধিমান ব্যক্তিকে অনেকে পছন্দ করে। কিন্তু কিভাবে বুঝবেন কোনো ব্যক্তি বুদ্ধিমান কি না? বুদ্ধিমান ব্যক্তিদের কিছু  বৈশিষ্ট্য থাকে, যা তাদের সফলতা এনে দেয়। 

সাধারণত বুদ্ধিমান মানুষেরা বিশ্বাস নয়, যুক্তি ও তথ্যের ভিত্তিতে কথা বলেন। তারা তাদের আবেগকে প্রাধান্য দেন না। মেধার ওপর নির্ভর করে কথা বলেন ও কাজ করেন। বুদ্ধিমান ব্যক্তিরা অন্যের প্রতি শ্রদ্ধা দেখায়। সবসময়ই জ্ঞান বৃদ্ধির চেষ্টা থাকে তাদের। এজন্য তারা সর্বোচ্চ সময় ব্যয় করে থাকেন।  জ্ঞানীরা নির্দিষ্ট কোনো বিষয়ে আসক্ত হয়ে থাকেন। হোক সেটা কোনো কাজ বা জ্ঞানার্জন। 

এই শ্রেণীর মানুষ অনেকটা ভাবুক প্রকৃতির হন। বিভিন্ন প্রশ্ন ভিড় করে তাদের মাথায়। এসব প্রশ্নের উত্তর জানতেও আগ্রহী থাকেন তারা। তাদের যুক্তির ভিত্তিতে করা প্রশ্ন প্রতিটা মানুষকেই ভাবিয়ে তোলে। তাদের প্রশ্নগুলো অনেকের কানে বা মনে বার বার জেগে ওঠে। এই ব্যক্তিরা সবসময় কোনো বিষয় সম্পর্কে গভীরভাবে ভাবতে পছন্দ করে। তারা উদার হৃদয়ের হয়ে থাকেন। নিজেদের উন্নত বৈশিষ্ট্যের মধ্যেই উদারতার পরিচয় দিয়ে থাকেন তারা।

বুদ্ধিমান মানুষেরা কোনো বিষয় জানা না থাকলে ‘জানি না’ বা  ‘জানা নেই’- এই কথাটা সহজেই স্বীকার করে নেন। তারা অযথা পাণ্ডিত্য দেখানোর চেষ্টা করেন না। বরং, সবসময় না জানা বিষয়গুলো জানতে বেশি আগ্রহী থাকেন। এছাড়া, ভুল থেকে শিক্ষা গ্রহণের গুণ তাদের মধ্যে থাকে। তারা অন্যের ভুল ধরতে অযথা নিজের সময় নষ্ট করেন না। তবে, একই বিষয়ে ভুল পরবর্তী সময়ে যেন কারও না হয়, সে বিষয়ে দিক-নির্দেশনা দিয়ে থাকেন। এজন্য তারা সবার সমীহের ব্যক্তি হয়ে থাকেন।

বুদ্ধিমান ব্যক্তিরা কল্পনাপ্রিয় হন। কল্পনাই যেন তাদের অন্যতম সঙ্গী। ধরা-বাঁধা নিয়মে তারা পোষ মানেন না। তারা মুক্ত চিন্তা-ভাবনা করেন। বন্ধু নির্বাচনেও তারা বেশ সজাগ। যারা তাদের সঙ্গে মানানসই, তাদের সঙ্গেই তারা বন্ধুত্ব করেন। তারা পরিপক্ব মানসিকতাসম্পন্ন হন। জীবনদর্শন সম্পর্কে তাদের জ্ঞান যথেষ্ট। জীবন সংগ্রামে জয়ী হয়ে থাকেন তারা। হন প্রবল আত্মমর্যাদাসম্পন্নও। 

জয়-পরাজয় নিয়ে তাদের মধ্যে বিবাদ নেই। সহজেই পরাজয় মেনে নেন। আফসোস করে সময় নষ্ট করেন না। বরং, ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে এগিয়ে যান। রাতজাগা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও বুদ্ধিমানরা রাত জাগেন। সবার মন রাখার চেষ্টা করেন না তারা। কারণ, তারা জানেন, একসঙ্গে সবার মনের মতো হওয়া কঠিন। 

আর ভালোবাসার বন্ধনে বুদ্ধিমান ব্যক্তিরা একধাপ এগিয়ে। একমাত্র ভালোবাসাই তাদেরকে আকৃষ্ট করতে পারে।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন