২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

গলা খুসখুস করলে করণীয়

ঢাকা বিজনেস ডেস্ক || ০৬ ফেব্রুয়ারী, ২০২৩, ০৮:৩২ পিএম
গলা খুসখুস করলে করণীয়


শীতের পর গরম আসার এই সময়টাতে সবারই কমবেশি ঠাণ্ডার সমস্যা হয়। এ সময় হালকা সর্দি-কাশি, গলা খুসখুস করাটা বেশ অস্বস্তিকর। এই ছোটখাটো সমস্যা নিয়ে অনেকে ডাক্তারের কাছে যেতে চান না। প্রাকৃতিক ও ঘরোয়া উপায়েই এসব সমস্যার সমাধান করতে চান অনেকেই। তবে ঠাণ্ডা-কাশি যদি বেড়ে যায় কিংবা ঘরোয়া উপায়ে অস্বস্তি দূর না হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ঠাণ্ডায় গলা খুসখুসের ঘরোয়া সমাধান নিয়ে আমাদের আজকের আয়োজন।

১. যদি গলা ব্যথা হয় তবে এক গ্লাস কুসুম গরম পানিতে ১ চা চামচ লবণ মিশিয়ে কুলকুচা করতে হবে। দুই থেকে তিন ঘণ্টা পরপর এটি করলে গলা ব্যথায় আরাম মিলবে।

২. নাক বন্ধ হয়ে যাওয়া কিংবা মাথার ব্যথার মতো সমস্যাগুলো থেকে আরাম মিলতে পারে এক কাপ পুদিনা চায়ে। এতে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান দ্রুত সুস্থ হতে সাহায্য করে।

৩. নাক যদি একদমই বন্ধ থাকে তবে একটি বড় পাত্রে ফুটন্ত গরম পানি নিয়ে লবণ ও কয়েক ফোঁটা পুদিনার তেল মিশিয়ে নিতে হবে। পরে পাত্রের উপর মুখ এনে টেনে শ্বাস নিতে হবে। এই বাষ্প বন্ধ হয়ে যাওয়া নাক খুলতে সাহায্য করে।

৪. ঠাণ্ডা-গরমের এই সময়ে প্রচুর পরিমাণে তরল খাবার খেতে হবে। তরল খাবার কফকে দ্রুত অপসারণ করতে পারে। পানি, ডাবের পানি, চা ও পানিজাতীয় ফল খেতে হবে।

৫. ঠাণ্ডা লাগলে নারকেলের দুধ গরম করে হলুদ ও গোলমরিচ মিশিয়ে খেলে উপকার পাওয়া যাবে।

ঢাকা বিজনেস/এন 



আরো পড়ুন