১৭ জুন ২০২৪, সোমবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

খালেক বিন জয়েনউদদীন আর নেই

ঢাকা বিজনেস ডেস্ক || ১৪ জানুয়ারী, ২০২৪, ০৮:০১ পিএম
খালেক বিন জয়েনউদদীন আর নেই


বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত শিশুসাহিত্যিক খালেক বিন জয়েনউদদীন আর নেই।  রোববার (১৪ জানুয়ারি) দুপুরে রাজধানীর পূর্ব রাজাবাজারে নিজ ফ্ল্যাটে ঘুমন্ত অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭০ বছর। 

খালেক বিন জয়েনউদদীন ১৯৫৪ সালের ২৪ জানুয়ারি গোপালগঞ্জের কোটালীপাড়ার চিত্রাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মো. জয়েন উদ্দীন। তিনি ১৯৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে এমএ পাস করেন।

খালেক বিন জয়েনউদদীন ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ সব রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা রাখেন। যুদ্ধকালে যশোরের বারোবাজারে ধরা পড়ে পাকিস্তানী সেনা ছাউনিতে অকথ্য নির্যাতন ভোগ করেন এবং ৭ মাস বন্দি ছিলেন।

তার লেখা কয়েকটি গ্রন্থ হলো—‘ধান সুপারি পান সুপারি’, ‘আপিল চাপিল ঘণ্টি মালা’, ‘চিরকালের ১০০ ছড়া’, ‘হৃদয় জুড়ে বঙ্গবন্ধু’, ‘নলিনীকান্ত ভট্টশালী’, ‘হুমায়ুননামা’, ‘মায়ামাখা শেখ রাসেল’, ‘বঙ্গবন্ধু ও শেখ রাসেল’ প্রভৃতি।

খালেক বিন জয়েনউদদীন দীর্ঘদিন সাংবাদিকতার সঙ্গে যুক্ত ছিলেন। তিনি দৈনিক ইত্তেফাকের ফিচার বিভাগের ‘কচি-কাঁচার আসর’ পাতাটি সম্পাদনার দায়িত্বে ছিলেন।

আগামীকাল সোমবার সকাল ১১টায় তার মরদেহ বাংলা একাডেমিতে শ্রদ্ধা জানানোর জন্য নেওয়া হবে। এরপর গ্রামের বাড়ি কোটালীপাড়ার চিত্রাপাড়া গ্রামে নামাজে জানাজা শেষে দাফন করা হবে। 



আরো পড়ুন