২৬ জুন ২০২৪, বুধবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

বইমেলায় আসছে এইচ বি রিতার ‘দাগ’

ঢাকা বিজনেস ডেস্ক || ২৮ জানুয়ারী, ২০২৩, ০৯:৩১ পিএম
বইমেলায় আসছে এইচ বি রিতার ‘দাগ’


অমর একুশে বইমেলায় আসছে এইচ বি রিতার গল্পগ্র্থ 'দাগ'। বইটিতে থাকছে ১৩টি গল্প। প্রকাশক প্রিয়বাংলা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন এস এম জসিম ভূঁইয়া। 

বইটি সম্পর্কে এইচ বি রিতা বলেন, ‘আমাদের কারও না কারও বাস্তবিক অভিজ্ঞতার আলোকে গল্পগুলো রচনা করা হয়েছে। গল্পের ঘটনা বাস্তব হলেও চরিত্রে ছদ্মনাম ব্যবহার করা হয়েছে।  অনেকেই ব্যক্তি-জীবনে ঘটে যাওয়া ভয়ঙ্কর, অপ্রত্যাশিত খণ্ড-খণ্ড চিত্রগুলোপ্রকাশ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। যেহেতু আমরা একটা সমাজে বাস করি, তাই পারিবারিক, সামাজিক একটা সংকট বা দ্বিধা-দ্বন্দ্ব থেকেই যায়। তাই গল্পগুলোতে প্রকৃত ব্যক্তি বা কারও নাম উল্লেখ করা হয়নি। গল্পের মূল চরিত্রের মুখে শোনা বা মেসেজবক্স থেকে খণ্ড ঘটনাগুলো তুলে ধরা সহজ ছিল না। এই ঘটনাগুলোকে শুধু ‘গল্প’ বলা ঠিক হবে না। বলা যায় আমাদেরপরিবার, সমাজের নিত্য দিনের লুকানো এক একটা ত্রুটিপূর্ণ দায়িত্বহীনতা এবং অস্বাভাবিকতার বাস্তব চিত্র। গল্পগুলো সাজাতে গিয়ে আমাকে কিছুটা নিজস্ব ভাবনা শৈলীর আঁচড় দিতে হয়েছে। পাঠকের গ্রহণযোগ্যতা পেতেই সেটা করতে হয়েছে।’ 

এইচ বি রিতা আরও বলেন, ‘লেখকদের ভাবনাকে নির্দিষ্ট একটা খাঁচায় আটকে পাঠকের আগ্রহ উদ্দীপিত করা-ই কেবল একজন লেখকের একমাত্র উদ্দেশ্য হতে পারে না। একজন লেখক কখনোইএকটি নির্দিষ্ট বিষয় নিয়ে লেখেন না। জীবনের ঘটনা, দৃশ্যগুলোকে পর্যবেক্ষণ করার সূক্ষ্ম দৃষ্টিভঙ্গি, বিবেচনা ও অনুভূতি থেকে লেখকের ভাবনায় আসে লেখার বিষয়বস্তু।’ 

এইচ বি রিতা দীর্ঘ ১৬ বছর যাবত শিক্ষকতা পেশায় আছেন। নিউইয়র্কের স্পেশাল এডুকেশনে যুক্ত তিনি। বর্তমানে তিনি নিউইয়র্ক সিটির ভার্চয়াল হাইস্কুল 'A School Without Walls' -এ শিক্ষকতা করছেন। এছাড়া, তিনি নিউইয়র্ক সিটির শিক্ষা বিভাগে এডমিনিস্ট্রেটিভ এসিস্টেন্ট হিসেবে কাজ করার অভিজ্ঞতা অর্জন করেছেন। তিনি নিউইয়র্ক সিটিতে পেরেন্টওয়ার্কশপগুলোতে বাঙালি সম্প্রদায়ের অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি ও সুযোগ সুবিধা প্রসারে একজন বাঙালি ইন্টারপ্রেটর হিসেবেও কাজ করার অভিজ্ঞতা অর্জন করেছেন। এইচ বি রিতা নিউইয়র্কের 'টরো কলেজ অ্যান্ড ইউনিভার্সিটি' থেকে ব্যাচেলর এবং মাস্টার্স সম্পন্ন করেছেন। তিনি এডুকেশন ও চাইল্ড সাইকোলোজির ওপর পড়াশোনা করেছেন।  

এইচ বি রিতার মোট ১১টি বই প্রকাশিত হয়েছে। বাংলা ও ইংরেজি সাহিত্যের প্রতি অনুরাগী এইচ বি রিতা বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই লেখালেখি করেন।  পেরেন্টিং, শিশুর যত্ন, মানসিক স্বাস্থ্য ও মানব আচরণ নিয়ে গবেষণামূলক লেখায় তার আগ্রহ বেশি। 



আরো পড়ুন