২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



৩৬ বছর পর অডিটর পরিবর্তন করলো ডিএসই

স্টাফ রিপোর্টার || ২৭ ডিসেম্বর, ২০২৩, ০৭:৪২ এএম
৩৬ বছর পর অডিটর পরিবর্তন করলো ডিএসই


৩৬ বছর পর অডিটর পরিবর্তন করেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) অনুষ্ঠিত ডিএসইর বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডাররা অডিটর পরিবর্তনের অনুমোদন দেয়। ২০২৩-২৪ অর্থবছরের আর্থিক হিসাব-নিকাশ অডিট করার জন্য হুদা ভাসি চৌধুরী অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টকে নিয়োগ করেছে ডিএসই।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক এটিএম তারিকুজ্জামান বলেন, ‘এজিএমে শেয়ারহোল্ডাররা অডিটর পরিবর্তনের প্রস্তাব অনুমোদন করেছেন ও আগামী অর্থবছরের জন্য একজন নতুন অডিটর নিয়োগ করা হয়েছে।’

এদিকে, শেয়ারহোল্ডাররাও ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য ৪ শতাংশ নগদ লভ্যাংশ অনুমোদন করেছে। আগের অর্থবছরে ডিএসই তার শেয়ারহোল্ডারদের ৬ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিলো। ডিএসইর বার্ষিক প্রতিবেদন অনুসারে, শেয়ারবাজারের অস্থিরতা এবং ফ্লোর প্রাইসের কারণে লেনদেন কম হয়েছে। ফলে ২০২২-২৩ অর্থবছরে প্রতিষ্ঠানটি রাজস্ব এবং মুনাফায় উল্লেখযোগ্য পতন হয়েছে।

২০২২-২৩ অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচ্য অর্থবছরে ডিএসইর রাজস্ব ২৫ শতাংশ কমে ২৩৮ কোটি টাকা হয়েছে। কর-পরবর্তী নিট মুনাফা কমেছে ৮০ কোটি টাকা, যা আগের অর্থবছরের তুলনায় ৩৫ শতাংশ কম।

উল্লেখ্য, এর আগে স্বচ্ছতা ও বৈচিত্র্য নিশ্চিত করার জন্য এ কাসেম অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট দেশের প্রধান স্টক এক্সচেঞ্জের নিরীক্ষক ছিল। 

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন