১৮ মে ২০২৪, শনিবার



অর্থনীতি
প্রিন্ট

পুঁজিবাজার: লেনদেন ঊর্ধ্বমুখী, বেড়েছে মূলধনও

মোহাম্মদ তারেকুজ্জামান || ১৩ জানুয়ারী, ২০২৪, ০৫:০১ পিএম
পুঁজিবাজার: লেনদেন ঊর্ধ্বমুখী, বেড়েছে মূলধনও


দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সদ্য বিদায়ী সপ্তাহে (৮ জানুয়ারি-১১ জানুয়ারি) টাকার অঙ্কে মোট লেনদেন বেড়েছে। বেড়েছে বাজার মূলধনও। এদিকে দেশের দ্বিতীয় শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) টাকার অঙ্কে মোট লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।    

ডিএসই সূত্রে জানা গেছে, সদ্য বিদায়ী সপ্তাহ বা আলোচিত সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১৯৭ কোটি টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ১ হাজার ৫৯৭ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ৩৭ দশমিক ৬০ শতাংশ। সদ্যবিদায়ী  সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৫৪৯ কোটি টাকা। আগের সপ্তাহে যা ছিল ৩৯৯ কোটি টাকা। এক্ষেত্রে গড়ে লেনদেন বেড়েছে ৩৭ দশমিক ৬০ শতাংশ। মূল্য আয় অনুপাত বা পিই রেশিও কিছুটা বেড়েছে। গত সপ্তাহে পিই রেশিও ছিল ১৩ দশমিক ১২ পয়েন্ট। আর আলোাচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছি ১৩ দশমিক ২৩ পয়েন্ট। এক্ষেত্রে পিই রেশিও বেড়েছে ০ দশমিক ১১ পয়েন্ট।   সপ্তাহে মোট ৪০৬টি কোম্পানি ডিএসইতে লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে দর বেড়েছে ১৪৭টি কোম্পানির, কমেছে ৩৩টি কোম্পানির এবং অপরিবর্তিত ছিল ২০০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের। আর ২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেনি।

ডিএসই সূত্রে আরও জানা গেছে, ডিএসই প্রধান সূচক (ডিএসইএক্স) গত সপ্তাহে ছিল ৬ হাজার ২৪৪ পয়েন্ট। আর আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ৫৭ পয়েন্ট। আর শতাংশের হিসেবে বেড়েছে ০ দশমিক ৯২ শতাংশ। ডিএসই শরিয়াহ্ (ডিএসইএস) সূচক বেড়েছে ১৩ পয়েন্ট। শতাংশের হিসেবে বেড়েছে ০ দশমিক ৯৬ শতাংশ। গত সপ্তাহে সূচক ছিল ১ হাজার ৩৬২ পয়েন্ট। আর আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭৫ পয়েন্ট। আর ডিএস৩০ সূচক বেড়েছে ২৩ পয়েন্ট। আর শতাংশের হিসেবে বেড়েছে ১ দশমিক ১৩ শতাংশ। গত সপ্তাহে সূচক ছিল ২ হাজার ৯৪ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে তা হয়েছে ২ হাজার ১১৭ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ১১৯ কোটি ৫ লাখ ৪৯ হাজার ৩৯৭ টাকা।

এদিকে ডিএসই সূত্রে আরো জানা গেছে, সমাপনী দর অনুযায়ী টপটেন গেইনারের তালিকায় থাকা কোম্পানিগুলো হচ্ছে ইউনিয়ন ব্যাংক লিমিটেড, রুপালি ব্যাংক পিএলসি, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড, বসুন্ধরা পেপার মিলস লিমিটেড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, ফ্যাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড ও রুপালি লাইফ ইন্স্যুরেন্স কো. লিমিটেড।

আর সমাপনী দর অনুযায়ী টপটেন লুজারের তালিকায় থাকা কোম্পানিগুলো হচ্ছে সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেড, স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড-১, লিব্রা ইনফিউশনস লিমিটেড, শ্যাম্পুর সুগার মিলস লিমিটেড, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড, ইয়াকিন পলিমার লিমিটেড, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড ও ঝিল বাংলা সুগার মিলস লিমিটেড।

দেশের দ্বিতীয় শেয়ারবাজার সিএসই সূত্রে জানা গেছে, আলোচিত সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩৪ কোটি ৩ লাখ ৫২ হাজার ৯৬০ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৩১ কোটি ১৩ লাখ ৯২ হাজার ২৯৫ টাকা। এক্ষেত্রে সপ্তাহের ব্যবধান টাকার অঙ্কে মোট লেনদেন বেড়েছে ২ কোটি ৮৯ লাখ ৬০ হাজার ৬৫৫ টাকা। সিএসইতে আলোচিত সময়ে মোট ২৬২টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল; যারমধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ২৬টির এবং ১৩০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দরের কোনো পরিবর্তন হয়েনি।

সিএসইতে গত সপ্তাহের তুলনায় সদ্য বিদায়ী সপ্তাহে সবগুলো সূচক ছিল ঊর্ধ্বমুখি। সিএসই প্রধান সূচক সিএএসপিআই সূচক বেড়েছে ০ দশমিক ৮৪ শতাংশ, সিএসই৩০ সূচক বেড়েছে ০ দশমিক ৬০ শতাংশ, সিএসসিএক্স সূচক বেড়েছে ০ দশমিক ৮৪ শতাংশ, সিএসই৫০ সূচক বেড়েছে ০ দশমিক ৪৪ শতাংশ, সিএসআই সূচক বেড়েছে ০ দশমিক ৬৫ শতাংশ এবং সিএসইএসএমইএক্স সূচক বেড়েছে ১ দশমিক ৯২ শতাংশ।

এদিকে সমাপনী দর অনুযায়ী আলোচিত সপ্তাহে টপটেন গেইনারের তালিকায় থাকা কোম্পানিগুলো হচ্ছে অ্যাগ্রো ওর্গানিক পিএলসি, ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড, মাস্টার ফিড অ্যাগ্রোটেক লিমিটেড, রুপালি ব্যাংক লিমিটেড, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, বসুন্ধরা পেপার মিলস লিমিটেড, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড, ফ্যাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও মেঘনা লাইফ ইন্স্যুরেন্স কো.লিমিটেড।

আর সমাপনী দর অনুযায়ী সদ্য বিদায়ী সপ্তাহে টপটেন লুজারের তালিকায় থাকা কোম্পানিগুলো হচ্ছে সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ লিমিটেড, স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড-১, এইচডব্লিউএ ওয়েল টেক্সটাইল (বিডি) লিমিটেড, আইসিবি এএমসিএল সিএমএসএফ সিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড, ইয়াকিন পলিমার লিমিটেড, লিব্রা ইনফিউশনস লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড এসইএমএল আইবিবিএল শরিআহ্ ফান্ড।

/ঢাকা বিজনেস/




আরো পড়ুন