১৮ মে ২০২৪, শনিবার



অর্থনীতি
প্রিন্ট

এনআরবি ব্যাংকের আইপিও আবেদনের তারিখ নির্ধারণ

স্টাফ রিপোর্টার || ০৩ জানুয়ারী, ২০২৪, ০২:০১ পিএম
এনআরবি ব্যাংকের আইপিও আবেদনের তারিখ নির্ধারণ


পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য এনআরবি ব্যাংক লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদনের তারিখ নির্ধারণ করা হয়েছে। ব্যাংকটির আইপিও আবেদন শুরু হবে আগামী ২৮ জানুয়ারি; যা চলবে ১ ফেব্রুয়ারি পর্যন্ত। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ জানুয়ারি। কোম্পানি সূত্রে এসব তথ্য জানা গেছে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত বছরের ৯ নভেম্বর অনুষ্ঠিত বিএসইসির ৮৮৭তম সভায় ব্যাংকটির আইপিও অনুমোদন দিয়েছিল।

কোম্পানির প্রসপেক্টাস সূত্রে জানা গেছে, এনআরবি ব্যাংক পুঁজিবাজারে ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। অভিহিত মূল্য ১০ টাকা দরে শেয়ার ছাড়বে ব্যাংকটি।

প্রসপেক্টাস সূত্রে আরো জানা গেছে, পুঁজিবাজার থেকে ব্যাংকটি অর্থ উত্তোলন করে সরকারি সিকিউরিটিজ ক্রয়, শেয়ারবাজারে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে পুন:মূল্যায়ন ছাড়া ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১২ টাকা ৭২ পয়সা। চলতি বছরের  প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২৭ পয়সা। বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭২ পয়সা।

আইপিও অনুমোদনের ক্ষেত্রে ব্যাংকটিকে একটি শর্ত দিয়েছে বিএসইসি। শর্ত অনুসারে, তালিকাভুক্তির আগে ব্যাংকটি কোনো ধরনের লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

উল্লেখ্য, আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে ইউসিবি ইনভেস্টমেন্ট লিমিটেড ও শাহজালাল ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড।

ঢাকা বিজনেস/তারেক/



আরো পড়ুন