২৬ জুন ২০২৪, বুধবার



ফুটবল সম্রাটকে হারানোর এক বছর আজ

ক্রীড়া ডেস্ক || ২৯ ডিসেম্বর, ২০২৩, ০২:১২ পিএম
ফুটবল সম্রাটকে হারানোর এক বছর আজ


জীবনের অধিকাংশ সময় তাঁর ফুটবল কীর্তিতে মোহিত করে রেখেছিলেন পুরো পৃথিবীকে। গোটা বিশ্ব যাকে ফুটবলের রাজা হিসেবে চেনে, ভক্তরা যাকে ভালোবেসে ফুটবল সম্রাট বলে থাকে, তার প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের এই দিনে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৮২ বছর বয়সে পৃথিবী ছেড়ে যান ফুটবল সম্রাট। তাঁর বিদায়ে শোকের ছায়া নেমে আসে বিশ্বে। সেই শোকের ধাক্কা যেন এখনো রয়ে গেছে গ্রহের ফুটবলে।

লম্বা সময় কিডনি এবং প্রোস্টেট ক্যানসারে ভোগা পেলে রুটিন চেকআপের অংশ হিসেবে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেখান থেকে আর ঘরে ফেরা হয়নি। শারীরিক অবস্থার অবনতি হলে ২০২২ বিশ্বকাপে তাঁর জন্য প্রার্থনায় বসেন ভক্তরা। পেলে বিশ্বকাপ ফাইনাল দেখে যেতে পারলেও নতুন বছরের আগে কাঁদিয়ে যান সবাইকে।

১৯৪০ সালের ২৩ অক্টোবর ব্রাজিলের ত্রেস কোরাকোয়েস শহরের এক বস্তিতে দরিদ্র কৃষ্ণাঙ্গ পরিবারে জন্ম ‘এদসন আরান্তিস দো নাসিমেন্ত’র। ফুটবল এনে দেয় তাঁর বিশ্বজোড়া খ্যাতি। সান্তোসের জার্সিতে হয়ে ওঠেন পেলে, ‘জিঙ্গা’ ফুটবলের সমার্থক। ফুটবল ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে জেতেন তিনটি বিশ্বকাপ।

পেলের শেষ ঠিকানা হয় বিশ্বের সবচেয়ে উঁচু সমাধিক্ষেত্র সাও পাওলোর মেমোরিয়াল নেক্রোপোল একুমেনিকায়। ১৪ তলার আকাশচুম্বী অট্টালিকার এই কবরস্থানকে দেখে মনে হবে একটুকরো ঘন সবুজ বন। ব্রাজিল ফুটবলে তো বটেই, বিশ্ব ফুটবলেও পেলের শূন্যস্থান কখনো পূরণ হওয়ার নয়। রবিনহো, নেইমারসহ অনেককে ভাবা হয়েছিল পেলের উত্তরসূরি। হালের এন্ডরিককেও বলা হচ্ছে নতুন পেলে। ১৭ বছর বয়সী এ তারকাই বলেছেন, ‘কেউ পেলের পায়ের সমান হতে পারবে না।’

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন