২৬ জুন ২০২৪, বুধবার



ফ্র্যাঞ্চাইজি লিগকে প্রাধ্যান্য দেওয়ায় তিন ক্রিকেটারের ওপর আফগানিস্তানের নিষেধাজ্ঞা

ক্রীড়া ডেস্ক || ২৬ ডিসেম্বর, ২০২৩, ১১:১২ এএম
ফ্র্যাঞ্চাইজি লিগকে প্রাধ্যান্য দেওয়ায় তিন ক্রিকেটারের ওপর আফগানিস্তানের নিষেধাজ্ঞা


জাতীয় দলের হয়ে খেলার থেকে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলায় এবং ব্যক্তিগত পছন্দকে গুরুত্ব দেওয়ায় দলের গুরুত্বপূর্ণ তিন ক্রিকেটারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। সেই সঙ্গে তাদের জানিয়ে দেওয়া হয়েছে আগামী ২ বছর কোনো প্রকার এনওসি (ছাড়পত্র) দেওয়া হবে না। এ ছাড়াও তাদের বর্তমান অনাপত্তিপত্রও বাতিল করা হয়েছে।

সোমবার (২৫ ডিসেম্বর) এক বিবৃতিতে এ বিষয়টি নিশ্চিত করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। এসিবি এর আগে বিষয়টি তদন্তে একটি কমিটি নিয়োগ দিয়েছিল। তাদের দেওয়া তথ্য মতেই এ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে তিন ক্রিকেটারের ওপর।

বিবৃতিতে এসিবি জানিয়েছে, আফগানিস্তানের হয়ে খেলার চেয়ে মুজিব উর রহমান, ফজলহক ফারুকি ও নাভিন উল হক ব্যক্তিগত স্বার্থকে গুরুত্ব দিয়েছেন। 

জানা যায়, এই তিন ক্রিকেটার বোর্ডের কাছে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হতে যাওয়া কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকার ইচ্ছার কথা জানান। এর পাশাপাশি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ খেলার অনুমতিও চান তারা। এসিবির বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানের হয়ে খেলা, যেটিকে জাতীয় দায়িত্ব হিসেবে মনে করা হয়, সেটির চেয়ে তারা ব্যক্তিগত স্বার্থকেই অগ্রাধিকার দিয়েছেন বেশি এবং এসব খেলোয়াড়ের কেন্দ্রীয় চুক্তিতে রাজি না হওয়ার কারণ হলো বাণিজ্যিক লিগগুলো। তারা সরে যেতে চাওয়ায় আফগানিস্তান ক্রিকেট বোর্ড এসব খেলোয়াড়ের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার সিদ্ধান্ত নিয়েছে।

বোর্ডের বিবৃতিতে আরও বলা হয়, জাতীয় দায়িত্বকে গুরুত্ব দিয়ে মূল্যবোধ ও আদর্শকে সমুন্নত রেখে এই সিদ্ধান্ত নিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ব্যক্তিগত স্বার্থের চেয়ে দেশের স্বার্থকে বড় করে দেখার যে মূল্যবোধ ও আদর্শ আফগানিস্তান ক্রিকেট বোর্ডের, সে বিষয়ে সব খেলোয়াড়ের গুরুত্ব দেয়ার ব্যাপারে আলোকপাত করল এই সিদ্ধান্ত।

এসিবির কাছে সেই কমিটি তিন খেলোয়াড়ের শাস্তির যে বিধান দিয়েছে-   

১) কেন্দ্রীয় চুক্তি না দেওয়া: ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে এই তিন খেলোয়াড় এক বছরের জন্য কেন্দ্রীয় চুক্তির যোগ্য হবেন না। এই ক্ষেত্রে, এসিবি প্রয়োজনে ইভেন্টগুলিতে তাদের অংশগ্রহণ বিবেচনা করবে এবং সিদ্ধান্ত নেবে।

২) অন্যত্র খেলার ছাড়পত্র দেওয়া হবে না: এই খেলোয়াড়দের দুই বছরের জন্য অন্যত্র খেলার ছাড়পত্র (এনওসি) দেওয়া হবে না। বাকি তাদের যাবতীয় যে এনওসি দেওয়া হয়েছে, তা অবিলম্বে বাতিল করা হবে।

৩) আইসিসি, এসিসি, সদস্য দেশ/ক্রিকেট বোর্ড ও আফগানিস্তানের জনগণসহ ক্রিকেট সম্প্রদায়কে স্বচ্ছভাবে এসিবি তাদের অবস্থান জানিয়ে দেবে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন