১৮ মে ২০২৪, শনিবার



ইংল্যান্ডকে হারালো ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া ডেস্ক || ১৩ ডিসেম্বর, ২০২৩, ১০:১২ এএম
ইংল্যান্ডকে হারালো ওয়েস্ট ইন্ডিজ


ঘরের মাঠে ২৫ বছর পর ইংল্যান্ডকে ওয়ানডে সিরিজ হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এবার টি-টোয়ন্টি সিরিজেও শুভসূচনা করেছে ক্যারিবীয়রা। প্রায় দুই বছর পর দলে ফেরা আন্দ্রে রাসেলের অলরাউন্ড নৈপুণ্যে ইংল্যান্ডের বিপক্ষে সহজ জয় তুলে নিয়েছে রোভম্যান পাওয়েলের দল।

বুধবার ব্রিজটাউনে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-২০তে মুখোমুখি হয় স্বাগতিক উইন্ডিজ ও ইংল্যান্ড। যেখানে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ১৭১ রানে অলআউট হয় ইংলিশরা। জবাবে ব্যাট করতে নেমে কাইল মেয়ার্স, শাই হোপ, রোভম্যান পাওয়েল ও রাসেলের কার্যকরী ইনিংসে ১১ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ক্যারিবীয়রা। এই জয়ের পাঁচ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গেল স্বাগতিকরা। 

ইংলিশদের দেওয়া লক্ষ্যে তাড়া করতে নেমে আক্রমণাত্মক শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় ওভারেই ঝড় তোলা ব্রেন্ডন কিংয়ের উইকেট হারায় ক্যারিবীয়রা। ১২ বলে ২টি করে চার ও ছয়ে ২২ রান করে ক্রিস ওকসের শিকারে পরিণত হন কিং। পাওয়ার প্লের ৬ ওভারে আর কোনো উইকেট না হারিয়ে ৫৯ রান তোলে ক্যারিবীয়রা।

দারুণ জুটি গড়ে তুলেছিলেন কাইল মেয়ার্স ও শাই হোপ। রানও আসছিল দারুণ ছন্দে। কিন্তু অষ্টম ওভারের প্রথম বলেই রশিদ ফিরিয়ে দেন মেয়ার্সকে। ২১ বলে ৪ ছয়ের মারে ৩৫ রান করেন মেয়ার্স।

এগারতম ওভারের প্রথম বলে ১০০ রান পূর্ণ করে ওয়েস্ট ইন্ডিজ। তবে ঠিক এর পরেই নিকলাস পুরাণের উইকেটটি হারায় তারা। ১২ বলে ১৩ রান করে রেহান আহমেদের শিকারে পরিণত হন এই উইকেটকিপার-ব্যাটার। পরের ওভারেই শিমরন হেটমেয়ারকে (১) ডাকেটের হাতে ক্যাচ দিতে বাধ্য করেন রশিদ।

এ সময় ওয়েস্ট ইন্ডিজের রান তোলার গতি কিছুটা কমে আসে। রেহান আহমেদের করা পনেরোতম ওভারে টানা দুই বলে আউট হন শাই হোপ ও রোমারিও শেফার্ড। ৩০ বলে ২ চার ও ৩ ছয়ে ৩৬ রান করা হোপ ব্রুকের হাতে ক্যাচ দেন। আর রানের খাতা খোলার আগেই কুরানের হাতে ধরা পড়েন শেফার্ড।

তবে এরপর ক্রিজে এসে অধিনায়ক পাওয়েলের সঙ্গে যোগ দেন রাসেল। প্রায় ২ বছরের বিরতির পর দলে ফেরা রাসেল প্রথমে বল হাতে ইংল্যান্ডকে ধসিয়ে দিতে বড় অবদান রেখেছেন। এরপর ব্যাট হাতেও তুলেছিলেন ঝড়। পাওয়েল আর আরসেল জুটি মাত্র ২৭ বলে জয়ের জন্য প্রয়োজনীয় ৪৯ রান তুলে নেন।

১৫ বলে ৩ চার ও ২ ছয়ে ৩১ রান করেন অধিনায়ক পাওয়েল। রাসেল ১৪ বলে ২টি করে চার ও ছয়ে ২৯ রান করে অপরাজিত থাকেন।

ইংল্যান্ডের পক্ষে রেহান আহমেদ ৪ ওভারে ৩৯ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন। আদিল রশিদ ৪ ওভারে মাত্র ২৫ রান দিয়ে ২ উইকেট শিকার করেন। বাকি উইকেটটি যায় ক্রিস ওকসের ঝুলিতে। ১৭ রানে ৩ উইকেট ও ব্যাট হাতে ২৯ রান করে ম্যান অব দ্য ম্যাচ হন আন্দ্রে রাসেল।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন