১৮ মে ২০২৪, শনিবার



আগুনে ক্ষতিগ্রস্ত কৃষি মার্কেটের নতুন ভবন তৈরি ৩০ অক্টোবর

স্টাফ রিপোর্টার || ২৩ অক্টোবর, ২০২৩, ০৪:১০ পিএম
আগুনে ক্ষতিগ্রস্ত কৃষি মার্কেটের নতুন ভবন তৈরি ৩০ অক্টোবর


মোহাম্মদপুর কৃষি মার্কেটে নতুন করে অস্থায়ী ভিত্তিতে তৈরির তারিখ ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, ‘আগুনে পুড়ে যাওয়া মোহাম্মদপুর কৃষি মার্কেটের নতুন ভবন তৈরির কাজ আগামী ৩০ অক্টোবর থেকে শুরু হবে।’ সোমবার (২৩ অক্টোবর) কমিউনিটি সেন্টারে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এই ঘোষণা দেন।

মেয়র বলেন, ‘ডিএনসিসি থেকে ১ কোটি টাকা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের দেওয়া হবে।’ তিনি বলেন, ‘আগুনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা যেন কোনোভাবে আরও ক্ষতিগ্রস্ত না হোন সেজন্য সবার সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছি আমরা। কাজ শেষে যার যেখানে দোকান ছিল, যতটুকু জায়গা ছিল, সে অনুযায়ীই আপনারা পাবেন।’ 

মেয়র বলেন, ‘আপাতত আপনাদের (ব্যবসায়ীদের) ব্যবসা যেন বন্ধ না থাকে, সেজন্যই আমাদের এই সিদ্ধান্ত। তবে আমরা পরে এখানে পরিকল্পিত বহুতল ভবন মার্কেট নির্মাণ করবো। তখন মার্কেট নির্মাণের জন্য জায়গা ছেড়ে দিতে হবে। নতুন বহুতল মার্কেট নির্মাণ হওয়ার পর আপনারা অবশ্যই এখানে দোকান বরাদ্দ পাবেন।’

এ সময় অস্থায়ী মার্কেট নির্মাণের জন্য ত্রাণ মন্ত্রণালয় থেকে টিন কিছু টাকা বরাদ্দ পাওয়া গেছে বলে জানান মেয়র। বাকি টাকা যা লাগে তা ঢাকা উত্তর সিটি করপোরেশন থেকে বরাদ্দ দেওয়া হবে বলেও ঘোষণা দেন ডিএনসিসি মেয়র।

ডিএনসিসির স্থানীয় ২৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সলিমুল্লাহ সলুর সভাপতিত্বে আয়োজিত ওই সভায় ক্ষতিগ্রস্ত মার্কেট কমিটির সদস্য ও ব্যবসায়ীরা ছাড়াও অন্যদের মধ্যে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, স্থানীয় ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য সাদেক খান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর ভয়াবহ আগুনে পুড়ে যায় মোহাম্মদপুরের কৃষি মার্কেট। পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে জ্বলা এই মার্কেটে কয়েকশ’ দোকান ভস্মীভূত হয়ে যায়। ভোররাতে আগুন লাগার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে একে একে ছুটে আসে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট। তবে পানির স্বল্পতা ও উৎসুক জনতার ভিড়ের কারণে আগুন নেভাতে তাদের বেশ বেগ পেতে হয়।

ডিএনসিসির স্থানীয় ২৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সলিমুল্লাহ সলুর সভাপতিত্বে ক্ষতিগ্রস্ত মার্কেট কমিটির সদস্য, ব্যবসায়ীরা ছাড়া আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, স্থানীয় ঢাকা ১৩ আসনের সংসদ সদস্য সাদেক খান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা প্রমুখ।

গত ১৪ সেপ্টেম্বর ভয়াবহ আগুনে পুড়েছিল মোহাম্মদপুরের কৃষি মার্কেট। ৫ ঘণ্টারও বেশি সময় ধরে পোড়া এই মার্কেটে কয়েকশত দোকান পুড়ে যায়। তবে, আগুন লাগার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ১৭টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে।

ঢাকা বিজনেস/এম/এনই



আরো পড়ুন