২৬ জুন ২০২৪, বুধবার



কোস্ট গার্ডের জন্য ৫টি অত্যাধুনিক জাহাজ কমিশন করেছেন প্রধানমন্ত্রী

ঢাকা বিজনেস ডেস্ক || ২১ জুন, ২০২৩, ০১:০৬ পিএম
কোস্ট গার্ডের জন্য ৫টি অত্যাধুনিক জাহাজ কমিশন করেছেন প্রধানমন্ত্রী


সামুদ্রিক আইন প্রয়োগকারী বাহিনীকে আরও শক্তিশালী করতে বাংলাদেশ কোস্ট গার্ড (বিসিজি) বহরে স্থানীয়ভাবে তৈরি পাঁচটি অত্যাধুনিক জাহাজ কমিশন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২১ জুন) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি পতেঙ্গা বার্থ প্রাঙ্গণে জাহাজগুলো চালু করেন।

এ সময় প্রধানমন্ত্রী নতুন অত্যাধুনিক জাহাজের অন্তর্ভুক্তি চিহ্নিত করার জন্য পাঁচটি পৃথক ফলক উন্মোচন করেন।  পাঁচটি জাহাজের মধ্যে দুটি উপকূলীয় টহল জাহাজ। এগুলো হলো ‘বিসিজিএস জয় বাংলা’ ও ‘বিসিজিএস অপূর্ব বাংলা’। দুটি টাগবোট। এগুলো হলো ‘বিসিজিটি প্রত্যয়’ ও ‘বিসিজিটি প্রমত্ত’। বাকি একটি ভাসমান ক্রেন ‘বিসিজিএফসি শক্তি’। 

অনুষ্ঠানের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সালাম গ্রহণ করেন। বিসিজি পতেঙ্গা বার্থ প্রাঙ্গণে উপস্থিত ছিলেন কমিশনিং অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মুস্তাফিজুর রহমান। 

কমিশনিং প্যারেড শেষে বিসিজি মহাপরিচালক রিয়ার অ্যাডমিরাল আশরাফুল হক চৌধুরী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

বিসিজি বহরে নতুন যুক্ত হওয়া জাহাজের একটি অডিওভিজ্যুয়াল প্রদর্শন করা হয়।

বিসিজির মহাপরিচালক প্রধানমন্ত্রীর পক্ষে বিসিজি পতেঙ্গা বার্থে আনুষ্ঠানিকভাবে জাহাজগুলোর কমিশনিং ফরমান (বিবৃতি) নিজ নিজ অধিনায়কের কাছে হস্তান্তর করেন।

এর আগে, মঙ্গলবার এক ব্রিফিংয়ে ‘বিসিজিএস জয় বাংলা’-এর ক্যাপ্টেন লেফটেন্যান্ট কমান্ডার মো. জিয়া উদ্দিন বলেন, নতুন জাহাজগুলোতে অত্যাধুনিক যন্ত্রপাতি, সেন্সর এবং নজরদারি রাডার রয়েছে। তিনি বলেন, এই পাঁচটি জাহাজ চালু হলে বিসিজির অপারেশনাল কার্যক্রম ত্বরান্বিত হবে।  বহির্নোঙরে বাণিজ্যিক জাহাজে চুরি রোধ, সমুদ্রপথে মানব ও মাদকপাচার নিয়ন্ত্রণ, ব্লু- ইকোনমি সীমান্তে টহল বাড়বে।  প্রাকৃতিক দুর্যোগ ও সামুদ্রিক দুর্ঘটনার ক্ষেত্রে উদ্ধার অভিযান পরিচালনা সহজ হবে।’ সূত্র: বাসস

ঢাকা বিজনেস/এনই



আরো পড়ুন