০২ জুন ২০২৪, রবিবার



অর্থনীতি
প্রিন্ট

সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৮৩২ কোটি টাকা

মোহাম্মদ তারেকুজ্জামান || ৩১ আগস্ট, ২০২৩, ০৯:০৮ পিএম
সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৮৩২ কোটি টাকা


সদ্য বিদায়ী সপ্তাহে (২৭ আগস্ট-৩১ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-এর  শেয়ার লেনদেনে বাজার মূলধন বেড়েছে ৮৩২ কোটি ৭৪ লাখ ৫৮ হাজার ১৩৫ টাকা। বাজার মূলধন ছাড়াও পিই রেশিও, প্রধান সূচক ও শরিয়াহ্ সূচক বেড়েছে। সংশ্লিষ্ট সূত্রে এতথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ২ হাজার ২২৮ কোটি ৭১ লাখ টাকা। গত সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ২ হাজার ১৯০ কোটি ৬১ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন বেড়েছে ৩৮ কোটি টাকা। অর্থাৎ ১ দশমিক ৭৪ শতাংশ লেনদেন বেড়েছে।

বিদায়ী সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৪৪৫ কোটি ৭৪ লাখ টাকা। গত সপ্তাহে যা ছিলো ৪৩৮ কোটি ১২ লাখ টাকা। গত সপ্তাহের মতো বিদায়ী সপ্তাহেও পিই রেশিও একই ছিলো। অর্থাৎ ১৪ দশমিক ৩৯।

ডিএসই সূত্রে আরো জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট ৪০৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল। এরমধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ৬৮টির, অপরিবর্তিত ছিলো ২২৪টির এবং ২১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের কোনো লেনদেন হয়নি। 

ডিএসই’র সব সূচক গত সপ্তাহের তুলনায় কিছুটা ঊর্ধ্বমুখি ধারায় ছিলো। ডিএসই’র প্রধান সূচক (ডিএসইএক্স) গত সপ্তাহে ছিলো ৬ হাজার ২৮০ দশমিক ০৯ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৬ হাজার ২৯৯ দশমিক ৫০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ১৯ দশমিক ৪১ পয়েন্ট। অর্থাৎ ০ দশমিক ৩১ শতাংশ।

ডিএসই শরিয়াহ্ সূচক (ডিএসইএস) গত সপ্তাহে ছিলো ১ হাজার ৩৬৫ দশমিক ৭৪ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭২ দশমিক ৫২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৭৯ পয়েন্ট। অর্থাৎ ০ দশমিক ৫০ শতাংশ।

গত সপ্তাহে বাজার মূলধন ছিলো ৭ লাখ ৭৫ হাজার ২২৪ কোটি ৮৯ লাখ ২০ হাজার ৬৩৩ টাকা। বিদায়ী সপ্তাহে বাজার মূলধন এসে দাঁড়িয়েছে ৭ লাখ ৭৬ হাজার ৫৭ কোটি ৬৩ লাখ ৭৮ হাজার ৭৬৮ টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৮৩২ কোটি ৭৪ লাখ ৫৮ হাজার ১৩৫ টাকা। অর্থাৎ ০ দশমিক ১১ শতাংশ।

বিদায়ী সপ্তাহে টপটেন গেইনারের তালিকায় থাকায় থাকা শীর্ষ তিন কোম্পানি হচ্ছে ফু-ওয়াং ফুড লিমিটেড, ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেড ও ইনট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড। আর টপটেন লুজারের তালিকায় ছিলো অ্যারামিট সিমেন্ট, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড ও জুট স্পিনিার্স লিমিটেড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে জানা গেছে, সদ্য বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৫৬ কোটি ৬২ লাখ ৬৮ হাজার ৩৮৮ টাকা। আর এর আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৬৪ কোটি ২ লাখ ৬৯ হাজার ১৬৫ টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন কমেছে ৭ কোটি ৪০ লাখ ৭৭৬ টাকা। 

সিএসইতে বিদায়ী সপ্তাহে মোট ২৬০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল। এরমধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ৪৮টির ও অপরিবর্তিত ছিলো ১৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিটের।

সিএসই বিদায়ী সপ্তাহে টপটেন গেইনারের তালিকায় থাকা প্রথম তিন কোম্পানি হচ্ছে, ফু-ওয়াং ফুডস লিমিটেড, ড্যাফোডিল কম্পিউটার্স লিমিটেড ও ইস্টার্ন হাউজিং লিমিটেড। টপটেন লুজারের তালিকায় থাকা প্রথম তিন কোম্পানি হচ্ছে, মামুন এগ্রো প্রডাক্টস লিমিটেড, অ্যারামিট সিমেন্ট লিমিটেড ও মোস্তফা মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন