২৬ জুন ২০২৪, বুধবার



লাইফ স্টাইল
প্রিন্ট

সত্যি কি টাক করলে শিশুদের চুল ঘন হয়?

ঢাকা বিজনেস ডেস্ক || ২৯ মে, ২০২৪, ০১:০৫ পিএম
সত্যি কি টাক করলে শিশুদের চুল ঘন হয়?


গরম আসলেই অনেকে শিশুদের চুল কেটে দেন যাতে তারা স্বস্তি পায়। তবে স্বস্তি নয় ঘন চুলের আশায় অনেক বাবা-মা সন্তানকে বারবার টাক করেন। অনেকের ধারণা, বেশি বেশি চুল টাক করে দিলে শিশুদের চুল ঘন হবে। কিন্তু আদৌ কি এর কোনো বৈজ্ঞানিক আছে? টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে এই বিষয়টি নিয়ে কথা বলেছেন বিশেষজ্ঞরা।

তাদের মতে চুলের যত্নে এমন অনেক প্রচলিত ধারণা রয়েছে, যার কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই বললেই চলে। অথচ, বছরের পর বছর অনেকেই সে সব মেনে চলছে। বারবার চুল ফেলে দিলে চুল ঘন হয়, এর বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। মাথার ত্বকে থাকা ফলিকল থেকে নতুন চুল গজায়। এই ফলিকল স্ক্যাল্প থেকে কয়েক মিলিমিটার নিচে থাকে। এ কারণে টাক হলেও এই ফলিকলের উপর কোনও প্রভাব পড়ে না।

বিশেষজ্ঞরা আরও বলেন, জন্মের পর থেকে চার মাস বয়স অবধি শিশুদের চুল অনেক পাতলা আর নরম থাকে। সময়ের সঙ্গে তাদের চুল মোটা হয়। তাই অনেক বাবা-মা মনে করেন চুল ফেলে দেয়ার জন্য মাথা ভর্তি চুল হচ্ছে। আদতে এমন নয় বরং সময়ের সঙ্গে শিশুর চুল মোটা আর শক্ত হয়, তাই মনে হয় ঘন চুল হয়েছে। শিশুদের চুল ঘন নাকি পাতলা হবে সেটা তার জেনেটিক ধরণ নির্ধারণ করে। অনেক সময় দেখা যায় বাবা কিংবা মা কারোর চুল ঘন হলে শিশুর চুলও ঘন হয়।

মনে রাখতে হবে পরিণত চুল অনেক বেশি মোটা হয়। কারো মাথায় কেমন চুল হবে তা ফলিকলসের ওপর নির্ভর করে এবং সবাই জন্মের সময় নির্দিষ্ট সংখ্যক ফলিকলস নিয়ে জন্মগ্রহণ করে। টাক করা হলেও এই ফলিকলসের সংখ্যা বাড়ে না। তাই বারবার চুল কেটে দিলে শিশুর চুল ঘন হবে, এটি একটি ভ্রান্ত ধারণা। চুল ঘন হওয়ার জন্য বরং চুলের স্বাস্থ্য যেন ভালো থাকে, শিশু যেন পর্যাপ্ত পুষ্টি পায়, সেদিকে লক্ষ রাখতে হবে।



আরো পড়ুন