০৯ জুলাই ২০২৪, মঙ্গলবার



ভারতের পর চাল রপ্তানি সীমিত করছে মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক || ২৬ আগস্ট, ২০২৩, ০৮:০৮ এএম
ভারতের পর চাল রপ্তানি সীমিত করছে মিয়ানমার


চালসহ নিত্যপণ্য রপ্তানিতে ভারত নিষেধাজ্ঞা দেওয়ার পর চাল রপ্তানিতে সাময়িক বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে মিয়ানমার। শুক্রবার (২৫ আগস্ট) চাল ব্যবসায়ী ও রপ্তানিকারকদের সংগঠন মিয়ানমার রাইস ফেডারেশনের (এমআরএফ) এক জ্যেষ্ঠ সদস্যের বরাত দিয়ে গতকাল এ খবর প্রকাশ করে রয়টার্স।

রয়টার্সকে ওই কর্মকর্তা বলেন, অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে কিছুদিনের জন্য চাল রপ্তানি সীমিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগস্টের শেষ দিক থেকে আগামী ৪৫ দিন চালের রপ্তানি সীমিত থাকবে।

বিশ্বের সর্ববৃহৎ চাল রফতানিকারক দেশগুলোর মধ্যে রয়েছে ভারত, থাইল্যান্ড, ভিয়েতনাম, পাকিস্তান ও মিয়ানমার। জার্মানভিত্তিক তথ্যসেবা প্রতিষ্ঠান স্ট্যাটিস্টার তথ্য বলছে, ২০২২-২৩ মৌসুমে ভারত চাল রপ্তানি করেছে ২ কোটি ১৫ লাখ টন। এছাড়া থাইল্যান্ড ৮২ লাখ টন, ভিয়েতনাম ৬৮ লাখ টন, পাকিস্তান ৩৮ লাখ টন এবং মিয়ানমার ২৪ লাখ টন চাল রপ্তানি করে। 

রয়টার্সের প্রতিবেদনে জানা যায়, বিশ্বে চালের বাজারে ভারত বা থাইল্যান্ডের মতো বড় প্রভাবশালী দেশ নয় মিয়ানমার। তবে এমন সময় দেশটি রপ্তানিতে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যখন আন্তর্জাতিক বাজারে চালের যোগান এমনিতেই কম। এই ঘোষণা চালের বাজার আরও অস্থির করবে এবং ভোক্তাদের উদ্বেগ বাড়াবে।

এদিকে, ভারত রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পর থাইল্যান্ড এবং ভিয়েতনাম রপ্তানিমূল্য বাড়িয়ে দিয়েছে। এশিয়ার রপ্তানিকারক দেশের মধ্যে ভিয়েতনামের চালের দাম এখন সর্বোচ্চ।

আইএফপিআরআইয়ের প্রতিবেদনে বলা হয়, সবচেয়ে বড় রফতানিকারক দেশ হওয়ায় চাল রফতানিতে ভারতের নিষেধাজ্ঞা বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাহীনতা বৃদ্ধি করতে পারে। এছাড়া বিশ্বব্যাপী চালের মূল্য বৃদ্ধি পাবে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন