২৯ জুন ২০২৪, শনিবার



শিল্প-সাহিত্য
প্রিন্ট

জাবিতে নানা আয়োজনে সেলিম আল দীনের জন্মজয়ন্তী পালিত

জাবি সংবাদদাতা || ১৮ আগস্ট, ২০২৩, ০৬:০৮ পিএম
জাবিতে নানা আয়োজনে  সেলিম আল দীনের জন্মজয়ন্তী পালিত


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের উদ্যোগে দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে নাট্যাচার্য সেলিম আল দীনের ৭৪তম জন্মজয়ন্তী পালন করা হয়েছে। শুক্রবার (১৮ আগস্ট) বেলা ১১টায়  বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবন থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে সেলিম আল দীনের সমাধিতে গিয়ে শেষ হয়।

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, জাহাঙ্গীরনগর থিয়েটার, স্বপ্নদল, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, অন্বিতা সেলিম আল দীন পাঠশালা, বাংলাদেশ পুতুল নাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্র, শহিদ টিটু থিয়েটারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর নাট্যজন শহিদুজ্জামান সেলিম বলেন, ‘সম-সাময়িক সমাজ, সংস্কৃতি ও রাজনীতিতে সেলিম আল দীন প্রাসঙ্গিক। আধুনিক নাট্য ব্যক্তিত্ব হিসেবে তিনি এখনো সমাদৃত। সেলিম আল দীন বাংলা সাহিত্যের একজন চিরস্মরণীয় ব্যক্তিত্ব। বাংলা সাহিত্য ও সংস্কৃতিতে তার সৃষ্টি-কর্ম অম্লান হয়ে থাকবে। সেলিম আল দীনের প্রয়াণে দেশ-জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে।’

দিনব্যাপী অনুষ্ঠানে সকাল নয়টায় পুরাতন কলা ভবনে ‘ওরে ভোলা মন’ নাটকের গান ও নৃত্য পরিবেশন করেন নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থীরা। এরপর বেলা সাড়ে ১১টায় আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দলের সদস্যদের সংবর্ধনা দেওয়া হয়। পরে দুপুর ১২টায় ‘বারীণ ঘোষের ক্যামেরায় সেলিম আল দীন’ শীর্ষক প্রদর্শনীর আয়োজন করা হয়।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন