১৯ মে ২০২৪, রবিবার



যে কারণে কাপ্তাই জল-বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বেড়েছে

স্টাফ রিপোর্টার || ০৭ আগস্ট, ২০২৩, ০১:০৮ পিএম
যে কারণে কাপ্তাই জল-বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বেড়েছে


কয়েক দিনের টানা বর্ষণে কাপ্তাই হ্রদের পানিও বেড়েছে। এতে কাপ্তাই জল-বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বেড়েছে।  সচল হয়েছে বিদ্যুৎকেন্দ্রের ৫ ইউনিট।  এই ৫ ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে প্রায় ১৩৫ মেগাওয়াট।  এর পুরোটাই জাতীয় গ্রিডে সঞ্চালন করা হচ্ছে। কাপ্তাই কর্ণফুলী জল-বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের এই তথ্য জানান।

প্রকৌশলী  বলেন, ‘পানির পরিমাপ অনুযায়ী কাপ্তাই হ্রদে রোববার (৬ আগস্ট) ৯০.৬০ ফুট মিনস সি লেভেল (এমএসএল) পানি থাকার কথা। কিন্তু হ্রদে এখন পানি রয়েছে ৮২.৯০ ফুট এমএসএল। কাপ্তাই হ্রদে পানির ধারণক্ষমতা ১০৯ ফুট এমএসএল। তবে পানি বাড়ায় বর্তমানে এই কেন্দ্রের ৫ ইউনিট সচল রয়েছে। এই ৫ ইউনিট থেকে বর্তমানে ১৩৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।’

আব্দুজ্জাহের জানান, ৫টি ইউনিটের মধ্যে রোববার পর্যন্ত ১ নম্বর ইউনিট থেকে ৩৩ মেগাওয়াট, ২ নম্বর ইউনিট থেকে ৩২ মেগাওয়াট, ৩ নম্বর ইউনিট থেকে ২৬ মেগাওয়াট, ৪ নম্বর ও ৫ নম্বর ইউনিট থেকে প্রতিটিতে ২২ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। পানির পরিমাণ বাড়লে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়বে।  

উল্লেখ্য, পানির ওপর নির্ভরশীল কাপ্তাই জল-বিদ্যুৎকেন্দ্রে বেশ কয়েক মাস পানির অভাবে শুধু ২ থেকে ৩ ইউনিট রেশনিং করে চালু রেখে উৎপাদন করা হয়েছিল।  

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন