১৮ মে ২০২৪, শনিবার



লাইফ স্টাইল
প্রিন্ট

অতিরিক্ত লেবুপানি পান ডেকে আনতে পারে বিপদ

ঢাকা বিজনেস ডেস্ক || ১৩ মার্চ, ২০২৩, ০৯:৩৩ পিএম
অতিরিক্ত লেবুপানি পান ডেকে আনতে পারে বিপদ


গরমে এক গ্লাস লেবুপানি সব ক্লান্তি দূর করে। মনে প্রশান্তি আনে। কমবেশি সবাই এই পানীয় পান করে। অতিরিক্ত গরমে মানুষ দিনে বেশ কয়েকবার লেবুপানি পান করেন। এখন তো বাইরেও লেবুপানি বিক্রি হয়। 

এই পানীয় শুধু গরম থেকে মুক্তি দেয় না, বরং সতেজও রাখে। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। যা পেট সংক্রান্ত সমস্যা দূর করে। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ফাইবার আছে, স্বাস্থ্যের জন্য যা খুবই উপকারী। তবে অতিরিক্ত লেবুর পানি পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

দিনে বেশ কয়েকবার লেবুর পানি পান করলে একাধিক সমস্যা দেখা দিতে পারে। চলুন জেনে নেই, অতিরিক্ত লেবুর পানি পান কীভাবে বিপজ্জনক হতে পারে-

মাইগ্রেনের ব্যথা বাড়ে

বর্তমান তরুণ-তরুণীদের মধ্যে অনেকেই মাইগ্রেনে আক্রান্ত। অতিরিক্ত সাইট্রাস এসিড মাইগ্রেন ব্যাথার অন্যতম কারণ। লেবুতে থাকে এই সাইট্রিক এসিড। অর্থাৎ, গরমে অতিরিক্ত লেবুর পানি মাইগ্রেনের ব্যাথা আরও বাড়াতে পারে। এই কারণে মাইগ্রেনে আক্রান্তদের এটি খাওয়া থেকে বিরত থাকতে হবে।

পেটে ব্যথা হয়

অতিরিক্ত ভিটামিন সি এর কারণে পাকস্থলীতে অ্যাসিডিক ক্ষরণ বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এটি অ্যাসিডিটির ঝুঁকি বাড়ায়। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। অতিরিক্ত লেবুর পানি পান পেটে অ্যাসিডিক নিঃসরণ বাড়ায়। যার কারণে পেটে ব্যথা শুরু হতে পারে। শুধু তাই নয়, এর কারণে বমি এমনকি পেটের সমস্যাও শুরু হতে পারে।

হাড় দুর্বল

লেবু ধীরে ধীরে জয়েন্ট থেকে তেল শুষে নেয়। এর থেকে দীর্ঘমেয়াদে হাড় সংক্রান্ত সমস্যা হতে পারে। এ কারণে অতিরিক্ত লেবুর পানি পান এড়িয়ে চলতে হবে।

দুর্বল দাঁত ও আলসার

লেবুতে পাওয়া সাইট্রিক অ্যাসিড মুখের টিস্যুতে প্রদাহ সৃষ্টি করে। ফলে মুখে ফোস্কা হতে পারে। এছাড়া অতিরিক্ত লেবুর পানি পান করলে দাঁত দুর্বল হতে পারে।

ডিহাইড্রেশন

গরমে লেবুর পানি পান করার পরামর্শ দেওয়া হয়। তবে অতিরিক্ত লেবুর পানি পানিশূন্যতার কারণ হতে পারে। ঘন ঘন প্রস্রাব হতে পারে।

ঢাকা বিজনেস/এন/ 



আরো পড়ুন