১৮ মে ২০২৪, শনিবার



রামপুরা-আমুলিয়া-ডেমরা এক্সপ্রেসওয়ের জন্য ২৬১ মিলিয়ন ডলার দেবে এডিবি

ঢাকা বিজনেস ডেস্ক || ০৩ আগস্ট, ২০২৩, ০৫:০৮ পিএম
রামপুরা-আমুলিয়া-ডেমরা এক্সপ্রেসওয়ের জন্য ২৬১ মিলিয়ন ডলার দেবে এডিবি


রামপুরা থেকে রামপুরা-আমুলিয়া-ডেমরা পর্যন্ত চার লেন প্রকল্পের জন্য ২৬১ মিলিয়ন ডলার দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সাড়ে ১৩ কিলোমিটার দৈর্ঘ্যের সড়কটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের আওতায় তৈরি হচ্ছে। বৃহস্পতিবার (৩ আগস্ট) এডিবির এক  সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বাংলাদেশে অবস্থিত একটি নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক, ব্যাংক অব চায়না, ডিবিএস ব্যাংক লিমিটেড ও ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড থেকে ১৯৩ মিলিয়ন ডলার ঋণের মাধ্যমে প্রকল্পটির অর্থায়ন করা হচ্ছে।

দাতারা অবশিষ্ট ৬৮ মিলিয়ন ইক্যুইটি বিনিয়োগ  হিসাবে দিচ্ছে। এডিবি প্রকল্পের কাঠামো, আলোচনা, দরপত্রে সহায়তা করেছে।  

এডিবি’র মার্কেটস ডেভেলপমেন্ট এবং পিপিপি অফিসের প্রধান ক্লিও কাওয়াওয়াকি বলেন, ‘আমরা এই এক্সপ্রেসওয়ের নকশা, নির্মাণ, অর্থায়ন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য বেসরকারি খাতের অংশীদারদের প্রস্তুত, বাজারজাতকরণ এবং আকৃষ্ট করতে বাংলাদেশ সরকারি কর্তৃপক্ষের সঙ্গে কাজ করেছি।’ তিনি বলেন, ‘এটি ঢাকা ও চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও উত্তর-পূর্বাঞ্চলীয় শহর সিলেট এবং বাংলাদেশের পূর্ব ও দক্ষিণ-পূর্ব জেলাগুলোর মধ্যে যোগাযোগ উন্নত করবে। যাত্রীদের দ্রুত তাদের গন্তব্যে পৌঁছানোর সুবিধা দেবে।’

প্রসঙ্গত, এডিবি বর্তমানে জয়দেবপুর-ময়মনসিংহ এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের বিষয়ে সরকারকে পরামর্শ দিচ্ছে, যা ১০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের সাথে সংযোগ উন্নত করবে।

রামপুরা-আমুলিয়া-ডেমরা এক্সপ্রেসওয়ের নকশা, নির্মাণ, অর্থায়ন, পরিচালন এবং রক্ষণাবেক্ষণ করা হবে ২৫ বছরের মধ্যে চায়না কমিউনিকেশন কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড এবং চায়না রোড অ্যান্ড ব্রিজ করপোরেশনের যৌথ উদ্যোগে। সূত্র: বাসস

ঢাকা বিজনেস/এনই/




আরো পড়ুন