০২ জুন ২০২৪, রবিবার



সুনামগঞ্জে জমে উঠেছে কোরবানির হাট

সুনামগঞ্জ সংবাদদাতা || ২৫ জুন, ২০২৩, ০৭:০৬ পিএম
সুনামগঞ্জে জমে উঠেছে কোরবানির হাট


ঈদুল আজহা উপলক্ষে সুনামগঞ্জের বিভিন্ন উপজেলায় জমে উঠেছে পশুর হাট। প্রতিদিনই হাটে বিক্রির জন্য স্থল ও জল পথে বিভিন্ন আকারের গরু নিয়ে আসছেন কৃষক ও ব্যবসায়ীরা। নির্ধারিত সময়ের আগেই হাটে গরু আসায় ভিড় করছেন উৎসুক জনতা। কেউ কেউ গরুর দাম যাচাই করতে আসছেন। কেউবা গরু কেনার জন্য ঘুরছেন। তবে গত বছরের তুলনায় গরুর দাম বেশি হওয়ায় অনেক ক্রেতা ফিরছে যাচ্ছেন।

রোববার (২৫ জুন) জেলার কারেন্টর বাজার হাট, ধনপুর, জয়নগর, বাদাঘাটহাটে দেখা গেছে  এমন চিত্র। এবছর আগে থেকে হাটে অনিয়ম-অব্যবস্থাপনা রোধে রয়েছে প্রশাসনের মনিটরিং সেল। প্রত্যন্ত এলাকা থেকে আসা ব্যাপারীদের নিরাপত্তায় কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী। 

জেলার বিভিন্ন হাটের ক্রেতা-বিক্রেতা ও ইজারাদারদের সঙ্গে কথা বললে তারা জানান, কোরবানির ঈদকে সামনে রেখে হাটে গরু আসতে শুরু করেছে। দাম একটু বেশি হলেও বেচাবিক্রি মোটামুটি ভালই চলছে। আগামী ২ দিনে বেচা কেনাও বাড়বে।

জেলার তাহিরপুর উপজেলার বাদাঘাট বাজার গরুর হাটে গরু নিয়ে এসেছেন আলী আহমদের। তিনি বলেন, প্রতি বছরই এই হাটে গরু নিয়ে আসি। হাট শুরুর আগে না এলে জায়গা পাওয়া যায় না। আমাদের আরও গরু আসবে। এখন কিছু গরু এনেছি, বাকিগুলো পরের হাট গুলােত ঢুকবে। 

গরু নিয়ে আসা ইসলাম উদ্দিন বলেন, হাটে বিক্রির জন্য পালের গরু নিয়ে এসেছি। কোরবানির ঈদে বিক্রি করার জন্য ১ বছর লালন পালন করেছি। এখন পর্যন্ত দাম উঠেছে ২ লাখ টাকা। আড়াই লাখ টাকা হলে বিক্রি করব।

শহরের বাসিন্দা হোসেন মিয়া বলেন, ‘গরুর বাজার কেমন হতে পারে আমি যাচাই করতে এসেছি। ঈদের আগের দিন কেনার ইচ্ছে আছে কারণ গরু এখন কিনলে রাখার জায়গা নেই।’


গরু বিক্রেতা সোলেমান বলেন, গো-খাদ্যের দাম আর পরিবহন খরচ বেড়েছে। কিন্তু ক্রেতারা যে দামে গরু কিনতে চাইছেন সেই দামে গরু বিক্রি করলে লোকসান হবে। 

গরু কিনতে আসা করিম মিয়া বলেন,‘আজকে পর্যন্ত তিনটি হাট ঘুরেছি। গরু কিনতে গিয়ে দাম বেশি হওয়ায় কিনতে পারেনি। যে গরুর দাম ৬০ হাজার টাকা হবে সেটি ৮০ থেকে ৯০ হাজার টাকার নিচে দাম বলছেন না কেউ। 

বাদাঘাট বাজার গরুর হাটের ইজারাদার হুমায়ুন বলেন, কোরবানির ঈদকে সামনে রেখে হাটে গরু আসতে শুরু করেছে। দাম একটু বেশি হলেও বেচাকেনা মোটামুটি। ঈদ যত এগিয়ে আসবে ক্রেতাদের আগমন বাড়বে।

ঢাকা বিজনেস/এমএ 



আরো পড়ুন