২৬ জুন ২০২৪, বুধবার



টাইব্রেকারে ক্রোয়েশিয়াকে হারিয়ে শিরোপা জিতলো স্পেন

ক্রীড়া ডেস্ক || ১৯ জুন, ২০২৩, ১০:০৬ এএম
টাইব্রেকারে ক্রোয়েশিয়াকে হারিয়ে শিরোপা জিতলো স্পেন


নেশনস কাপের ফাইনালে ৫-৪ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে শিরোপা জিতেছে স্পেন। ২০১২ সালের পর এই প্রথম মেজর কোনো শিরোপা জিতলো স্প্যানিশরা।

স্থানীয় সময় রোববার (১৮ জুন) নেদারল্যান্ডসের ডি কুইপ স্টেডিয়ামে ম্যাচ যখন গড়ায় অতিরিক্ত সময়ে, সে সময় থেকেই ক্রোয়েশিয়া স্বপ্ন দেখা শুরু করে প্রথম মেজর কোনো শিরোপা জয়ের। কিন্তু ক্রোয়াটদের সেই স্বপ্ন ভেঙে দেন স্প্যানিশরা। বিশ্বকাপ থেকে শুরু করে নেশনস কাপ। সব টুর্নামেন্টের শিরোপার খুব কাছে গিয়েও সেটির স্বাদ নেওয়া থেকে আরও একবার বঞ্চিত থাকতে হলো লুকা মদ্রিচকে।

টাইব্রেকে এসে প্রথম তিন শটের সবগুলোতেই গোলের দেখা পায় দুই দল। চতুর্থ শট ক্রোয়েশিয়ার লাভ্রো মাজের মিস করলেও স্প্যানিশদের হয়ে গোল ঠিকই বের করে আনেনে মার্কো আসেন্সিও। ক্রোয়েটদের হয়ে পঞ্চম শটে গোল বের করে আনেন ইভান পেরিভিচ। তবে এমেরিক লাপোর্তের শট ঠেকিয়ে রোমাঞ্চ জাগিয়ে তোলেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ। ফলে আরও একটি শট নিতে হয় দুই দলকে।

ষষ্ঠ শটটি ব্রুনো পেতকোভিচ মিস করলেও স্প্যানিশ ডিফেন্ডার দানি কারভাজাল সতীর্থদের ভাসান উল্লাসে। তার গোলে কাটে স্পেনের ২১ বছরের শিরোপাখরা।

তবে স্পেনের এই জয়ে শেষ মুহূর্তের নায়কে পরিণত হন গোলরক্ষক উনাই সিমোন। পেনাল্টি শ্যুটআউটে ক্রোয়েশিয়ানদের দুটি শট ফিরিয়ে দিয়েছিলেন তিনি। তার বিশ্বস্ত হাত গলে জালে বল জড়াতে ব্যর্থ হন ক্রোয়েশিয়ান ফুটবলার লোভরো মাজের এবং ব্রুনো পেটকোভিক। স্পেনের আয়েমেরিক লাপোর্তে শট মিস করলেও দানি কার্ভাহালের শট বিজয় নিশ্চিত করে দেয় তাদের।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন