২৯ জুন ২০২৪, শনিবার



জানা-অজানা
প্রিন্ট

হাজার বোঝাতে ‘k’ কেন

ঢাকা বিজনেস ডেস্ক || ০৯ এপ্রিল, ২০২৩, ০৩:০৪ পিএম
হাজার বোঝাতে ‘k’ কেন


হাজারের পরিমাণ বোঝাতে এখন হরহামেশাই ইংরেজি বর্ণ 'K' ব্যবহার করা হয়। যদি কাউকে জিজ্ঞেস করা হয়,  তার বেতন কত, উত্তর আসবে 40k। অর্থাৎ, তার বেতন ৪০ হাজার। কিন্তু, হাজার বোঝাতে কেন 'K' ব্যবহার করা হয়? কবে থেকে এর প্রচলন শুরু? চলুন, জেনে নেওয়া যাক। 

পরিমাণ বোঝাতে হাজার একক ব্যবহার করা হয়। অনেক আগে থেকে ব্যবহার হলেও ১৭৯৫ সালে গ্রিক শব্দ ‘কিলিওই’ (Chilioi)  হাজার অর্থে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পায়। পরে ফরাসিরাও ব্যবহার করতে শুরু করে এই একক। কিন্তু, গ্রিক শব্দটিতে একটু পরিবর্তন নিয়ে আসে ফরাসিরা। তাদের কাছে এসে ‘কিলিওই’ হয়ে যায় ‘কিলো’ (KILO)। কালের ক্রমান্বয়ে পরিমাণ-পরিমাপের বেলায় আসে মেট্রিক পদ্ধতি। ফরাসিরা ‘কিলো’কে ১০০০ হিসাবে লিখতে শুরু করেন। এই কিলো'র ইংরেজি KILO. আর এখান থেকেই হাজারকে প্রকাশ করা হয় ছোট হাতের 'K' দিয়ে।  কারণ, বড় হাতের 'K'দিয়ে  চিহ্নিত করা হয় কেলভিন (KELVIN)-কে। এটি আবার তাপ পরিমাপের একক হিসেবে ব্যবহৃত হয়। 

পরিমাপের একক হিসেবে ক্রমেই প্রচলিত হয় কিলোগ্রাম, কিলোলিটার ও কিলোটনের মতো নতুন শব্দ। সময় বাঁচানোর জন্য এই বড় শব্দকে ছোট করে লেখা হয় 'K'। এতে ১০,০০০ হয়ে যায় ‘১০কে’, ২০,০০০ হয়ে যায় ‘২০কে’ আবার ১ লাখ হয়ে যায় ১০০কে। আর তখন থেকেই হাজার বোঝাতে 'K'-এর প্রচলন শুরু হয়। ইন্টারনেটের বদৌলতে এই 'K' এর প্রচলন আরও বেড়েছে। 

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন