০১ জুলাই ২০২৪, সোমবার



জানা-অজানা
প্রিন্ট

বিশ্বের সবচেয়ে উষ্ণ ১০ দেশ

ঢাকা বিজনেস ডেস্ক || ১৭ জুন, ২০২৩, ১২:০৬ পিএম
বিশ্বের সবচেয়ে উষ্ণ ১০ দেশ


দিন দিন উত্তপ্ত হয়ে উঠছে পৃথিবী। আগামী কয়েক বছরের মধ্যে বিশ্ব প্রথমবারের মতো তাপমাত্রা বৃদ্ধির সর্বোচ্চ সীমা ছাড়িয়ে যেতে পারে বলে আশংকা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। পৃথিবীতে জাতিসংঘ স্বীকৃত দেশ ১৯৫টি। একেক দেশের জলবায়ু ও আবহাওয়া একেক রকম। আজকে আমরা জানবো বিশ্বের উষ্ণতম ১০ টি দেশ সম্পর্কে। 

১. যুক্তরাষ্ট্র 

বিশ্বের সবচেয়ে উষ্ণতম দেশ হলো যুক্তরাষ্ট্র। উত্তর আমেরিকা মহাদেশের এ দেশটির পূর্বে আটলান্টিক মহাসাগর ও পশ্চিমে প্রশান্ত মহাসাগর। দেশটিতে গ্রীষ্মে গড় তাপমাত্রা থাকে ২২.২ ডিগ্রি সেলসিয়াস এবং শীতে ০.৭ ডিগ্রি সেলসিয়াস। দেশটির বার্ষিক গড় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস। তবে, ১৯৭১ সালের ২৩ জুন দেশটির ডেথ ভ্যালিতে ৫৬.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল, যা পৃথিবীর ইতিহাসে সর্বোচ্চ। 

২. তিউনিসিয়া 

আফ্রিকা মহাদেশের উত্তর উপকূলে ভূমধ্যসাগরের তীরে অবস্থিত দেশ তিউনিসিয়া। এর উত্তর অংশের জলবায়ু নাতিশীতোষ্ণ এবং দক্ষিণে মরুভূমি। গ্রীষ্মকালে আবহাওয়া গরম ও শুষ্ক থাকে। দেশটির বার্ষিক গড় তাপমাত্রা ২১.৩৩ ডিগ্রি সেলসিয়াস। দেশটির কেবিলি শহরে ১৯৩১ সালে ৫৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ওঠে, যা আফ্রিকার মধ্যে সর্বোচ্চ এবং বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ডকৃত তাপমাত্রা। 

৩. কুয়েত

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতের বেশিরভাগ অঞ্চলজুড়ে মরুভূমি থাকায় এখানকার আবহাওয়া প্রায় সারাবছরই শুষ্ক থাকে। মে থেকে নভেম্বর পর্যন্ত দেশটিতে গ্রীষ্মকাল থাকে। এ সময় দৈনিক গড় তাপমাত্রা ৪২ থেকে ৪৬ ডিগ্রি সেলসিয়াস থাকে। বার্ষিক গড় তাপমাত্রা ২৭.৮৯ ডিগ্রি সেলসিয়াস। ২০১৬ সালের ২১ জুলাই কুয়েতে প্রায় ৫৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। 

৪. ইসরায়েল 

ভূমধ্যসাগরের পূর্ব উপকূলে অবস্থিত ইসরায়েল বিশ্বের চতুর্থ উষ্ণতম দেশ। দেশটির দক্ষিণে বিশাল মরুভূমি আর উত্তরে রয়েছে বরফে আবৃত পর্বতমালা। বার্ষিক গড় তাপমাত্রা ২০.৮৭ ডিগ্রি সেলসিয়াস। জুলাই ও আগস্ট হলো এদেশের সবচেয়ে উষ্ণতম মাস। এ সময় তাপমাত্রা ২২ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকে। ২০১৫ সালের ২০ জানুয়ারি ইসরায়েলের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা ৫৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। 

৫. ইরান 

মধ্যপ্রাচ্যের আরেক দেশ ইরান বিশ্বের পঞ্চম উষ্ণতম দেশ। এখানকার বার্ষিক গড় তাপমাত্রা ১৯.৫৪ ডিগ্রি সেলসিয়াস। গ্রীষ্মকাল প্রচন্ড শুষ্ক ও গরম থাকে। জুলাই সবচেয়ে উষ্ণতম মাস। এ সময় দৈনিক গড় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। ইরানে রেকর্ডকৃত সর্বোচ্চ তাপমাত্রা ৫৪ ডিগ্রি সেলসিয়াস। ২০১৭ সালের ২৯ জুন দেশটির আরবাজ শহরে এই তাপমাত্রা রেকর্ড করা হয় যা এশিয়ার সর্বোচ্চ ও বিশ্বে তৃতীয়। 

৬. ইরাক

উষ্ণতম দেশের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে ইরাক। দেশটির জলবায়ু প্রধানত উষ্ণ। গ্রীষ্মে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস এর ওপরে থাকে। বার্ষিক গড় তাপমাত্রা ২৪.২২ ডিগ্রি সেলসিয়াস। ২০১৬ সালের ২২ জুলাই দেশটির বসরা শহরে ৫৩.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। 

৭. পাকিস্তান 

দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তানের জলবায়ু বেশ বৈচিত্র্যময়। দেশটির দক্ষিণ-পশ্চিমে রয়েছে উত্তপ্ত মরুভূমি। জুন মাসে গড় তাপমাত্রা ৩৮ থেকে ৫৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত থাকে। দেশটির বার্ষিক গড় তাপমাত্রা ২১.৬৮ ডিগ্রি সেলসিয়াস। ২০১৭ সালের ২৮ মে পাকিস্তানের তুরবত শহরের তাপমাত্রা ৫৩.৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। 

৮. সংযুক্ত আরব আমিরাত 

উপকূলীয় জনবসতিকে কেন্দ্র করে আবর্তিত সংযুক্ত আরব আমিরাত। দেশটি বিশ্বের অষ্টম উষ্ণতম দেশ। দেশটির জলবায়ু উষ্ণ ও রৌদ্রোজ্জ্বল। উষ্ণতম মাস জুলাই ও আগস্ট। এ সময় গড় তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসের বেশি থাকে। বার্ষিক গড় তাপমাত্রা ২৯.০৮ ডিগ্রি সেলসিয়াস। দেশটিতে রেকর্ডকৃত সর্বোচ্চ তাপমাত্রা হলো ৫২.১ ডিগ্রি সেলসিয়াস। 

৯. সৌদি আরব 

২১,৫০,০০০ বর্গ কিমি আয়তনের এদেশটি এশিয়ার সবচেয়ে বড় আরব দেশ। বিশ্বের নবম উষ্ণতম দেশও এটি। দেশটির জলবায়ুকে মরুজ বলা হয়। গ্রীষ্মকালে দিনের তাপমাত্রা খুব বেশি থাকে এবং রাতে কমে যায়। এ সময় গড় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকে। বার্ষিক গড় তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস। জেদ্দা শহরে সর্বোচ্চ ৫২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়। 

১০. মেক্সিকো 

উত্তর আমেরিকার আরেক দেশ মেক্সিকো বিশ্বের দশম উষ্ণতম দেশ। গ্রীষ্মকালে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস থাকে। তবে মরুভূমি অঞ্চলে ৫০ ডিগ্রির ওপর ওঠে। বার্ষিক গড় তাপমাত্রা ২১.৮৬ ডিগ্রি সেলসিয়াস। মেক্সিকালি শহরে ৫২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়, যা দেশটির ইতিহাসে সর্বোচ্চ।     

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন