০২ জুলাই ২০২৪, মঙ্গলবার



লাইফ স্টাইল
প্রিন্ট

সঞ্চয় বাড়াতে মেনে চলুন ৬ উপায়

ঢাকা বিজনেস ডেস্ক || ৩০ জুন, ২০২৪, ০৫:০৬ পিএম
সঞ্চয় বাড়াতে মেনে চলুন ৬ উপায়


‘আয়ের থেকে ব্যয় বেশি’, মধ্যবিত্ত পরিবারের গৃহকর্তারা প্রায়ই বলে থাকেন এই কথা। বলা স্বাভাবিক। পরিবারে উপার্জনক্ষম ব্যক্তিদের দিন বা মাস শেষে যে কয় টাকা আয় হয়, মাস শেষে খরচ তার থেকে বেশি হয়ে যায়। আর এই অতিরিক্ত খরচের ভার বহন করতে গিয়ে অন্যের কাছে হাত পাততে হয়। কখনো বা বিভিন্ন সংস্থা বা ব্যাংক থেকে ঋণ নিতে হয়।

প্রতিটি মানুষেরই আয় থেকে স্বল্প পরিমাণ হলেও সঞ্চয় করা উচিত। কিন্তু আয়ের থেকে ব্যয় বেশি হওয়ার কারণে সেটি আর হয়ে উঠে না। তবে অভ্যাসে কিছুটা পরিবর্তন আনলেই সঞ্চয় করা অসম্ভব কিছু নয়। এ জন্য কিছু উপায় মেনে চলতে হবে। ভারতীয় সংবাদমাধ্যমের বরাত এবার তাহলে সঞ্চয় করা এবং সঞ্চয় বৃদ্ধির উপায়গুলো তুলে ধরা হলো।

খরচের আগে ভেবে নেয়া: এমন অনেকেই আছেন যারা অর্থ বাঁচানোর জন্য সস্তায় জিনিস কিনে থাকেন। ভুলে গেলে চলবে না যে ‘সস্তায় তিনদিন।’ অর্থাৎ, সস্তার জিনিস বেশিদিন টিকে উঠে না। এতে কয়েক দিন পর জিনিসটি নষ্ট হলে ফের নতুন করে কিনতে হবে আপনাকে। এতে দ্বিগুণ খরচ হয়। তাই প্রয়োজনীয় জিনিস কেনার ক্ষেত্রে সস্তার দিকে নজর না দিয়ে কয়েকদিন পর হলেও মোটামুটি ভালো জিনিসিই নেয়া উচিত।

ছোট ছোট কাজ: সংসারে বিভিন্ন ধরনের কাজ থেকে। কিছু কাজ রয়েছে যার জন্য আমরা অন্যের ওপর নির্ভরশীল। যেমন, লাইটের তার বিচ্ছিন্ন হওয়া বা আশপাশের এলাকার কোনো জিনিস অনলাইনে অর্ডার করা। এসব কাজেও কিন্তু অর্থ খরচ হয়। আপনার যদি ছোটখাটো কাজ জানা থাকে এবং কিছুটা পরিশ্রমী হয়ে থাকেন, তাহলে এই অর্থ সঞ্চয় হবে।

না হলেও চলবে: বাসা-বাড়ি থেকে বের হলে অনেক জিনিসই চোখে পড়ে। বাজারে গেলেও লিস্টের বাইরে অনেক কিছু কেনা হয়। এসব কেনাকাটা করার আগে ভাবতে হবে, কোনটি আপনার বেশি প্রয়োজনীয় এবং কোনটি এখন না হলেও চলবে। যেটি বর্তমানে প্রয়োজনীয় নয়, সেটি না নেয়া উত্তম। এতে অতিরিক্ত খরচ হবে না।

পরিকল্পনা: অর্থ উপার্জন যেমন ভালো দিক, একইসঙ্গে জীবনকে উপভোগ করাও উচিত। তবে এই উপভোগের জন্য আবার আয়ের পুরো অর্থ খরচ করা যাবে না। পরিমিত পরিমাণ অর্থ দিয়ে বন্ধুদের সঙ্গে পার্টি বা ঘুরতে যেতে পারেন। এ জন্য অবশ্যই বাজেট নির্ধারণ করতে হবে, সেটিও পরিকল্পনার সঙ্গে। তা না হলে অযথাই পার্টি বা ভ্রমণে ধারণার থেকে অনেক বেশি খরচ হয়ে যাবে। এ জন্য প্রথমেই চাই পরিকল্পনা।



আরো পড়ুন