১৮ মে ২০২৪, শনিবার



দক্ষ শ্রমিক গড়ে তুলতে বাংলাদেশ-সুইজারল্যান্ড সমঝোতা স্মারক সই

ঢাকা বিজনেস ডেস্ক || ১৪ জুন, ২০২৩, ০৮:০৬ পিএম
দক্ষ শ্রমিক গড়ে তুলতে বাংলাদেশ-সুইজারল্যান্ড সমঝোতা স্মারক সই


বাংলাদেশে মেডিক্যাল ও আইটি খাতের শ্রমিকদের দক্ষতা বাড়ানোর লক্ষ্যে সুইজারল্যান্ডের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করা হয়েছে। বুধবার (১৪ জুন) সুইজারল্যান্ডের জুরিখে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সুইস কনফেডারেশনের প্রেসিডেন্ট অ্যালেন বেরেস্টের মধ্যে বৈঠকের পর  এই চুক্তি সই হয়।

বাংলাদেশ ও সুইজারল্যান্ডের স্থায়ী প্রতিনিধি সুফিউর রহমান ও জুর্গ লাউবার নিজ নিজ দেশের পক্ষে ‘জ্ঞান বিনিময় ও দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

পরে সাংবাদিকদের ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষর-দক্ষতা প্রশিক্ষণ ও জ্ঞান বিনিময়ের অংশীদারিত্বের পথ প্রশস্ত করবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সুইজারল্যান্ডের কিছু বিশেষ প্রতিষ্ঠান-বিশেষত জুরিখে একটি ইনস্টিটিউট রয়েছে, যেটি প্রযুক্তি ও উদ্ভাবনের ওপর কাজ করে এবং এই ইনস্টিটিউটটি সাধারণত দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে কাজ করে।  

বাংলাদেশের মূল লক্ষ্য হচ্ছে, গবেষণা ও উদ্ভাবনে সহযোগিতা বাড়ানোর জন্য জুরিখের এই ইনস্টিটিউটের সঙ্গে বাংলাদেশের নতুন বিশেষায়িত প্রতিষ্ঠানগুলোকে সংযুক্ত করা।

দক্ষতা বৃদ্ধির বিষয়টি যুক্ত করা হয়েছে, কারণ, বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি- বিশেষ করে মেডিক্যাল ও আইটি খাতের দক্ষ জনশক্তি নিতে চায় সুইজারল্যান্ড। সেই লক্ষ্যে বাংলাদেশি প্রতিষ্ঠানের অধীনে বাংলাদেশে প্রাথমিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেবে সুইজারল্যান্ড। পরবর্তী সময়ে এই দক্ষ জনশক্তি সুইজারল্যান্ডে নিয়োগ দেবে।

 সূত্র: বাসস

ঢাকা বিজনেস/এনই



আরো পড়ুন