১৮ মে ২০২৪, শনিবার



পাকিস্তানে অতিবৃষ্টি ও বজ্রপাতে নিহত ২৮

আন্তর্জাতিক ডেস্ক || ১১ জুন, ২০২৩, ০৬:০৬ পিএম
পাকিস্তানে অতিবৃষ্টি ও বজ্রপাতে  নিহত ২৮


পাকিস্তানে উত্তর-পশ্চিমাঞ্চলে অতিবৃষ্টি ও বজ্রপাতে নিহত বেড়ে ২৮ জনে দাঁড়িয়েছে । এ ঘটনায় আহত হয়েছে ১৪০ জন। শনিবার (১০ জুন) পাকিস্তানি গণমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদনে এতথ্য জানানো হয়েছে।

দেশটির সিনিয়র উদ্ধার কর্মকর্তা খাতের আহমেদ জানিয়েছেন, খাইবার পাখতুনখোয়া প্রদেশের বান্নু, লাক্কি মারওয়াত ও কারাক জেলায় বৃষ্টি ও শিলাবৃষ্টি হয়েছে।

আহমেদ আরও জানিয়েছেন, উপড়ে পড়া গাছ বৈদ্যুতিক ট্রান্সমিশন টাওয়ারে ভেঙে পড়াসহ বৃষ্টি সংক্রান্ত নানা ঘটনায় আরও ১৪০ জন আহত হয়েছেন। আহতদের জরুরি ত্রাণ দেওয়ার জন্য কাজ চলছে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ শনিবার ঝড়-বৃষ্টির কারণে প্রাণহানির ঘটনায় শোক প্রকাশ করেছেন ও কর্তৃপক্ষকে ত্রাণ কার্যক্রমের গতি বাড়ানোর নির্দেশ দিয়েছেন।

এর আগে গত বছর অতিবৃষ্টির কারণে ইতিহাসে সবচেয়ে ভয়াবহ বন্যার মুখে পড়েছিল পাকিস্তান। ভয়াবহ সেই বন্যায় ৩ কোটি ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয় ও কমপক্ষে ১ হাজার ৭৩৯ জনের প্রাণহানি ঘটে। নিহতদের মধ্যে শিশু ৬৪৭ জন ।

এদিকে ঘূর্ণিঝড় বিপর্যয়ের সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে এখন থেকেই সতর্কতা অবলম্বন শুরু করেছে পাকিস্তান। এর অংশ হিসেবে দেশটির বন্দরনগরী করাচিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। করাচির সব সমুদ্র সৈকতে সাধারণ মানুষের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন