১৮ মে ২০২৪, শনিবার



‘মালিক-শ্রমিক সুসম্পর্কের মাধ্যমে সব সমস্যা দূর করা সম্ভব’

খুলনা সংবাদদাতা || ০৭ মে, ২০২৩, ১০:০৫ পিএম
‘মালিক-শ্রমিক সুসম্পর্কের মাধ্যমে সব সমস্যা দূর করা সম্ভব’


মালিক-শ্রমিক সুসম্পর্ক স্থাপনের মাধ্যমে শ্রমিকদের সব সমস্যা দূর করা সম্ভব বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। তিনি বলেন, ‌‘শ্রমিকদের প্রতি মালিকদেরও যত্নবান হতে হবে।’ রোববার (৭ মে) বিকালে খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের সম্মেলনকক্ষে শ্রমিকদের মজুরি বাড়ানো বিষয়ে এক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন। 

প্রতিমন্ত্রী বলেন, ‘কল-কারখানায় উৎপাদন বৃদ্ধিতে শ্রমিকদের সম্মিলিতভাবে কাজ করতে হবে। শিল্প-কারখানায় যেন বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সে দিকে নজর দেওয়া প্রয়োজন। সরকার শ্রমিকের সুবিধার্থে যুগোপযোগী ও কল্যাণমুখী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।’

তিনি আরও বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শোষিত, বঞ্চিত ও শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন। শোষণহীন সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে তিনি ১৯৭২ সালে শ্রমনীতি প্রণয়ন করেন। বঙ্গবন্ধু পরিত্যক্ত কল-কারখানা জাতীয়করণের মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্তিশালী এবং শ্রমিকদের অধিকার নিশ্চিত করেন। জাতির পিতার নীতি ও আদর্শকে সামনে রেখে বর্তমান সরকার শ্রমজীবী মানুুষের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে।’

খুলনা বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইন্ডাস্ট্রিয়াল পুলিশের পুলিশ সুপার কানাই লাল সরকার, বিজেএ’র চেয়ারম্যান শেখ সৈয়দ আলী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক ডা. নবীন কুমার হাওলাদার ও পাট ব্যবসায়ী শেখ আব্দুল মান্নান। 

অনুষ্ঠানে পাট ব্যবসায়ী এএম হারুনার রশিদ, মো. টিপু সুলতান, আব্দুস ছোবহান শরীফ, মো. আকতার হোসেন ফিরোজ, শ্রমিক নেতাদের পক্ষে মো. খালেক হাওলাদার, মো. আব্দুল কাদের প্রমুখ বক্তব্য রাখেন।

তুরান/এইচ



আরো পড়ুন