১৯ মে ২০২৪, রবিবার



ক্যাম্পাস
প্রিন্ট

একজন মেধাবী তাহিয়ার গল্প

ঢাকা বিজনেস ডেস্ক || ০৪ জানুয়ারী, ২০২৩, ০৭:৩১ পিএম
একজন মেধাবী তাহিয়ার গল্প


তাহিয়া তারান্নুম খান। জন্ম ২০০৮ সালের ২৬ ডিসেম্বর। বর্তমানে সে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের ৮ম শ্রেণির ছাত্রী। বাবা-মায়ের সঙ্গে রাজধানী ঢাকায় থাকে সে। তাহিয়া পাঁচ বছর বয়স থেকে নাচ শিখছে। বর্তমানে বিভিন্ন গুরুজনের কাছ থেকে তালিম নিচ্ছে। ওডিসি শিখছে গুরু বেনজীর সালামের কাছ থেকে, কত্থক নৃত্যের তালিম নিচ্ছে গুরু শিবলী মোহাম্মদের কাছ থেকে। নাচের পাশাপাশি সে আবৃত্তি করে ও ছবি আঁকে।

তাহিয়া এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটিসহ লেখাপড়াতেও খু্ব ভালো। তাই স্কুলের সব শিক্ষক তাকে খুব ভালোবাসেন। সে নাচে ২০২০ এ জাতীয় শিশু প্রতিযোগিতায় কত্থক ও সৃজনশীল নৃত্যে জাতীয় পর্যায়ে নির্বাচিত হয়েছে। এবং সরকারি সফরে ইউক্রেনের জন্য নির্বাচিত হয়েছে।২০১৯ সালের বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা আয়োজিত দেশব্যাপী বয়স ও বিষয়ভিত্তিক নৃত্য প্রতিযোগিতায় সৃজনশীল, ওড়িসি, লোক এবং দলীয় নৃত্যে সেরা হিসেবে নির্বাচিত হয়েছে। 

আবার তাহিয়া ২০১৮ তেও সৃজনশীল নৃত্যে পুরোদেশে সেরা হিসেবে নির্বাচিত হয়। তা-ছাড়া সে ২০১৮ ও ২০১৯ সালে নৃত্য গুরুমাতা রাহিজা খানম ঝুনুর স্বরণে আয়জিত দেশব্যাপী একক লোকনৃত্য প্রতিযোগিতায় প্রথম হয় এবং স্বর্ণপদক পায়। এছাড়া এই করোনাকালীন লকডাউন সময়ে তাহিয়া নিজের দেশের সীমানা পেরিয়ে ইন্ডিয়াতে অনেক অনলাইন নৃত্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ও সাফল্য অর্জন করে। 

ড্রিম কেচার কিড্স কনক্লেভের সিজন-২ এর গ্র্যান্ড ফিনালেতে জুরি চয়েসে উইনার হিসেবে বিবেচিত; জন হপকিন্স ইউনিভার্সিটি থেকে ‘কোর্সেরা’ আয়োজিত ‘কোভিড-১৯ কনটেক্ট ট্রেসিং’ কোর্সটি সমপন্ন করেছে। ‘ব্রাইট চ্যামপ্স’ আয়োজিত অনলাইন আন্তজার্তিক কোডিং প্রতিযোগিতার ‘সেরা দশ’, ২০১৮ সালে কলকাতার শিশির মঞ্চে বিশ্ব বাংলা লেখক মহাসম্মেলনে বাংলাদেশ থেকে নৃত্য প্রদর্শন, ‘ট্যালেন্টেড ইন্ডিয়া’ আয়োজিত অনলাইন ট্যালেন্ট শো সিজন ৩ এ নৃত্যে দ্বিতীয় স্থান অর্জন করেছে। ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার হাই কমিশন অব ইন্ডিয়া আয়োজিত অনলাইন ওয়ার্কশপে ক্লাসিকাল ডান্স মণিপুরি, ওডিসি, ভরতনাট্যমসহ রবীন্দ্রনৃত্য বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছে। 


এ ছাড়াও তাহিয়া ‘অ্যানুলাক্স ডান্স একাডেমি মুম্বাই’ আয়োজিত দিল সে ডান্স সিজন-২ এ ‘বেস্ট এক্সপ্রেশন অ্যায়ার্ড’ লাভ করে। ‘রাসা’ আয়োজিত ‘প্রতিভা সিজন ২’ ইন্টারন্যাশনাল অনলাইন প্রতিযোগিতায় নৃত্যে ‘খ’ শাখায় প্রথম স্থান লাভ, ইন্টারন্যাশনাল অনলাইন ডান্স চ্যাম্পিয়নশিপ - লেভেল আপ সিজন-২ এ ‘সেরা বিশ’, ‘সংস্কৃতি’ আয়োজিত ‘বিশ্ব ওডিসি উৎসব-২০২১’ এ ওডিসি নৃত্যে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করে। কালা মন্দির আয়োজিত ইন্টারন্যাশনাল অনলাইন মেগা মিউজিক ও ডান্স ফেস্টিভ্যালে বাংলাদেশ থেকে ‘নৃত্যকলাশ্রী সম্মান’ লাভ করে। সে ২০১৯ সালে থাইল্যান্ডের ফোকলোর ফেস্টিভ্যালে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করে। ২০২০ সালে Kyiv, Ukraine এ X International Children and Youth Arts Charity Festival বাংলাদেশ শিশু একাডেমির আওতায় গভার্নমেন্ট ট্যুরে যাওয়ার জন্য নির্বাচিত হয়েছিল, কিন্তু কোভিড-১৯ এর জন্য তা স্থগিত হয়ে যায়। 

তাহিয়া বলে, ‘ইন্ডিয়ায় একটা নাচ পাঠিয়েছিলাম, যারা সিলেক্ট হয়েছিল তাদের রেমোর সঙ্গে মিটিংয়ে কথা বলার সুযোগ করে দিয়েছিল আমাকে। শেখ রাসেলের ৫৭তম জন্ম দিবস উপলক্ষে অনলাইন সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০২১ লোকনৃত্য ‘খ’ গ্রুপে তৃতীয় স্থান অধিকার করেছি, শিল্পকলা আয়োজিত সাংস্কৃতিক আয়োজন ২০২২ এ একক নৃত্য পরিবেশন করেছি। জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০২০ এ সাধারণ নৃত্যে প্রথম ও কত্থক নৃত্যে দ্বিতীয় হয়েছি।’

সে আরও বলে, ‘আবৃত্তি করতেও ভালোবাসি। ভবিষ্যতে লেখাপড়ার পাশাপাশি নাচ নিয়ে কিছু করতে চাই। প্রচেষ্টা চালাবো সফল হতে। সবার দোয়া চাই।’ 

ঢাকা বিজনেস/এম 



আরো পড়ুন