১৯ মে ২০২৪, রবিবার



‘ভারত থেকে সব পণ্য আমদানির অনুমতির সুযোগ নেই’

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা || ০৭ মে, ২০২৩, ০৯:০৫ এএম
‘ভারত থেকে সব পণ্য আমদানির অনুমতির সুযোগ নেই’


ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে সব ধরনের পণ্য আমদানির অনুমতি দেওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

শনিবার (৬ এপ্রিল) ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে স্থাপিত ব্যাগেজ স্ক্যানারের উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

আখাউড়া স্থলবন্দর দিয়ে যেসব পণ্য আমদানির অনুমতি রয়েছে তার অধিকাংশই ত্রিপুরার বাইরের রাজ্য থেকে আনতে হয়। ফলে আমদানি খরচ ও শুল্ক পরিশোধ করে ভালো মুনাফা করতে পারেন না ব্যবসায়ীরা। এর ফলে সব ধরনের পণ্য আমদানির অনুমতি চান তারা।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ‘ভারত থেকে যে পণ্যগুলো আমদানির সুযোগ রয়েছে, সেগুলোর তালিকা দিলে আমরা আমদানির অনুমতি দেবো। তবে সব পণ্য আমদানির অনুমতি দিতে গেলে বন্দরে আমদানিকৃত পণ্য পরীক্ষা-নিরীক্ষার জন্য যেসব সুবিধা প্রয়োজন সেগুলো এখানে নেই। সেজন্য আমরা একসঙ্গে সব পণ্যের জন্য বন্দর খুলে দিতে পারি না। তবে যে পণ্যগুলো আসার সম্ভাবনা রয়েছে, সেগুলোর অনুমতি আমরা অবশ্যই দেবো।’

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, ‘চট্টগ্রাম ও মোংলা বন্দর ব্যবহার করে ভারতকে নিজ দেশে পণ্য পরিবহনের সুযোগ দেওয়ায় বন্দর ও কাস্টমস রাজস্ব পাবে। পরিবহন খাতেও কিছু কর্মসংস্থান হবে। সড়ক ব্যবহারের জন্যও মাশুল পাবো আমরা। সর্বোপরি দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরালো হবে।’

এসময় এনবিআর চেয়ারম্যানের সঙ্গে ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. রুহুল আমিন, আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অংগ্যজাই মারমা, আখাউড়া স্থল শুল্ক স্টেশনের উপ-কমিশনার আবু হানিফ মোহাম্মদ আব্দুল আহাদ ও আখাউড়া স্থলবন্দরের সহকারী পরিচালক আতিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

আজহার/এইচ



আরো পড়ুন