০৭ মে ২০২৪, মঙ্গলবার



পদ্মা সেতু দিয়ে ২৭ টনের বেশি ওজনের যান নিষিদ্ধ হচ্ছে

শিবচর (মাদারীপুর) সংবাদদাতা || ২৪ ডিসেম্বর, ২০২২, ০৪:৪২ এএম
পদ্মা সেতু দিয়ে ২৭ টনের বেশি ওজনের যান নিষিদ্ধ হচ্ছে


নতুন বছর থেকে পদ্মা সেতু দিয়ে ২৭ টনের বেশি ওজন নিয়ে যানবাহন চলাচল নিষিদ্ধ হচ্ছে। জানুয়ারির প্রথম সপ্তাহ থেকেই এ নিষেধাজ্ঞা বাস্তবায়ন হতে পারে। সেতুর জাজিরা ও মাওয়া প্রান্তে বসানো হয়েছে যানবাহনের ওজন নির্ণায়ক ইলেকট্রিক সেন্সর নিয়ন্ত্রিত ওজন পরিমাপক যন্ত্র ওয়েস্কেল। এ ছাড়া শেষ হয়েছে সিগন্যাল বাতি, ডিজিটাল ডিসপ্লে, ডিভাইডার সাইন বসানোর কাজও।

তিনটি আলাদা লেনে ওয়েস্কেলের নির্মাণ শেষে চলছে পরীক্ষামূলক ওজন পরিমাপ। ডিসেম্বরে ওয়েস্কেলের সঙ্গে সংযোগ সড়ক নির্মাণ কাজ শেষে জানুয়ারি থেকে আনুষ্ঠানিক ওজন পরিমাপ শুরু করবে সেতু কর্তৃৃপক্ষ। যানবাহনের গতিবিধি পর্যবেক্ষণে বসানো হয়েছে অত্যাধুনিক মোশন ক্যামেরা।

পদ্মা সেতুতে ২৭ টনের বেশি ওজন নিয়ে যানবাহনের চলাচলে বাধা থাকলেও কেউ তা মানেন না। এ কারণে এ ওয়েস্কেল বসানো হয়েছে। তবে এতে দাঁড়াতে হবে না যানবাহনকে। চলন্ত অবস্থায় ওজন পরিমাপ সম্ভব হবে। ৬৯২ কোটি টাকা ব্যয়ে ওয়েস্কেল বসানোর কাজ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান কোরিয়ান এক্সপ্রেসওয়ে।

সেতু কর্তৃপক্ষ জানায়, ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে নভেম্বর পর্যন্ত পদ্মা সেতু দিয়ে যানবাহন পারাপার হয়েছে ২৩ লাখ ৩১ হাজার ৭৯টি। এ পর্যন্ত সেতু থেকে টোল আদায় হয়েছে ৩৩৫ কোটি ২৭ লাখ ১৫ হাজার ৫০ টাকা। প্রতিদিন গড়ে টোল আদায় হচ্ছে ২ কোটি ১২ লাখ ১৯ হাজার ৭১৫ টাকা।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী মো. ফেরদৌস গণমাধ্যমকে বলেন, ‘ওয়েস্কেল বসানোর কাজ পুরোপুরি শেষ। জাজিরা ও মাওয়া প্রান্তে সফল পরীক্ষা সম্পন্ন হয়েছে। ওজন পরিমাপের সম্পূর্ণ প্রক্রিয়াটি স্বয়ংক্রিয় পদ্ধতিতে হবে। যানবাহন চলতি অবস্থায় ওজন এবং গতি পরিমাপ করা হবে। বেশি ওজনের যানবাহনকে সেতু পার হতে দেওয়া হবে না।’

উল্লেখ্য, দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যাত্রী এবং পণ্যবাহী যানবাহন পদ্মা সেতু দিয়ে চলাচল করছে। বেনাপোল ও ভোমরা স্থলবন্দর এবং মোংলা সমুদ্রবন্দরসহ বিভিন্ন জেলার পণ্যবাহী গাড়ি এ সেতু দিয়ে ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় যাতায়াত করছে।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন