১৮ মে ২০২৪, শনিবার



ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, যা জানা জরুরি

ঢাবি প্রতিনিধি || ০৬ মে, ২০২৩, ০৯:০৫ এএম
ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, যা জানা জরুরি


ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের (২০২২-২৩) ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ। শনিবার (৬ এপ্রিল) বেলা ১১টায় পরীক্ষা শুরু হবে। শেষ হবে দুপুর সাড়ে ১২টায়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

জানা যায়, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আবেদন পড়েছে ১ লাখ ২২ হাজার ৮৮২টি। এই ইউনিটে প্রতিটি আসনের জন্য লড়বেন ৪২ জন শিক্ষার্থী। এই ইউনিটে মোট আসন সংখ্যা ২ হাজার ৯৩৪টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ৯০৮টি, মানবিক ও বাণিজ্য বিভাগে যথাক্রমে ১ হাজার ৭৪৪টি ও ২৮২টি আসন বরাদ্দ রয়েছে।

যেসব নির্দেশনা মানতে হবে পরীক্ষার্থীদের 

১. পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষার হলে নির্ধারিত আসন গ্রহণ করতে হবে।

২. হলে প্রবেশের সময় পরীক্ষার্থী কোনো অবস্থাতেই বই, কাগজপত্র, ব্যাগ, ক্যালকুলেটর, ক্যামেরা, ট্যাব, এটিএম কার্ডসহ কোনো প্রকার ইলেকট্রনিক ডিভাইস ও ডিভাইস সম্বলিত কলম, ঘড়ি, চশমা এবং ইয়ারফোন ইত্যাদিসহ প্রবেশ করতে পারবেন না।

৩. পরীক্ষার এমসিকিউ পদ্ধতির (একটি শিট) উত্তরপত্র এবং লিখিত পরীক্ষার উত্তরপত্র বিশ্ববিদ্যালয় সরবরাহ করবে। অতিরিক্ত কোনো শিট দেওয়া হবে না এবং সরবরাহকৃত উত্তরপত্রেই প্রশ্নের উত্তর প্রদান করতে হবে।

৪. ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের মধ্যে পাস নম্বর ৪০। প্রার্থী ৪০ নম্বর না পেলে ভর্তির অযোগ্য বলে বিবেচিত হবেন। একইসঙ্গে ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থী এমসিকিউ অংশে উত্তীর্ণ হতে হলে কমপক্ষে সর্বমোট ২৪ নম্বর পেতে হবে। লিখিত পরীক্ষার অংশে ন্যূনতম ১১ নম্বর পেতে হবে।

৫. প্রতি চারটি ভুল উত্তরের জন্য একটি শুদ্ধ উত্তরের নম্বর কাটা যাবে। অর্থাৎ প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

উল্লেখ্য, ‌‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এমসিকিউ পরীক্ষা ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষা ৪৫ মিনিট অনুষ্ঠিত হবে। এ ছাড়া মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের ফলাফলের (জিপিএ) ওপর ২০ নম্বর নির্ধারণ করা হয়েছে। মোট ১২০ নম্বরের ভিত্তিতে পরীক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হবে।

এন/এইচ



আরো পড়ুন