২৬ জুন ২০২৪, বুধবার



ব্রিটিশ বিনিয়োগকারীরা চাইলে আলাদা অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ পাবেন : প্রধানমন্ত্রী

ঢাকা বিজনেস ডেস্ক || ২৯ জানুয়ারী, ২০২৪, ০১:০১ পিএম
ব্রিটিশ বিনিয়োগকারীরা চাইলে আলাদা অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ পাবেন : প্রধানমন্ত্রী


ব্রিটিশ বিনিয়োগকারীদের বাংলাদেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘ব্রিটিশ বিনিয়োগকারীরা চাইলে বাংলাদেশ তাদের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল বরাদ্দ করবে, কারণ আমরা অন্য কয়েকটি দেশের জন্য আলাদা অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য জমি দিয়েছি।’ সোমবার (২৯ জানুয়ারি) যুক্তরাজ্যের বাংলাদেশ বিষয়ক সর্বদলীয় সংসদীয় দলের (এপিপিজি) ভাইস চেয়ার ও ইন্দো-ব্রিটিশ বিষয়ক এপিপিজি’র চেয়ার বীরেন্দ্র শর্মা এমপি’র নেতৃত্বে দেশটির ক্রস পার্টির একটি পার্লামেন্টারি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘যুক্তরাজ্যের বাংলাদেশ বিষয়ক সর্বদলীয় সংসদীয় দলের (এপিপিজি) ভাইস চেয়ার ও ইন্দো-ব্রিটিশ বিষয়ক এপিপিজি’র চেয়ার বীরেন্দ্র শর্মা এমপি’র নেতৃত্বে যুক্তরাজ্যের ক্রস পার্টি একটি পার্লামেন্টারি প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিং করেন।

শেখ হাসিনা বলেন, ‘আমরা বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আসছি। এর জন্য আমরা সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল, হাই-টেক পার্ক ও ইনকিউবেশন সেন্টার প্রতিষ্ঠা করছি।ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়া এবং দক্ষিণ এশিয়ার সঙ্গে সংযুক্ত যেখানে ৩০০ কোটি মানুষের বাজার রয়েছে। সুতরাং, বিনিয়োগকারীরা তাদের উৎপাদিত পণ্যের বাজার খুঁজে পেতে কোনো সমস্যায় পড়বেন না। সরকার বাংলাদেশে বিনিয়োগের পদ্ধতিগত সময় কমানোর জন্য সবকিছু অনলাইন ভিত্তিক করেছে।  ইতোমধ্যে ১৭০টি আইটেমের মধ্যে ১১০টি আইটেম অনলাইনে রেখেছে। বাকি ৬০টি আইটেম শিগগিরই  অনলাইনে দেওয়া হবে।’

ব্রিটিশ এমপিরা বাংলাদেশ ও এর জনগণের আর্থ-সামাজিক অগ্রগতির জন্য সরকারের উন্নয়ন উদ্যোগকে এগিয়ে নিতে নিবিড়ভাবে কাজ করার অঙ্গীকার করেন। পাঁচ সদস্যের এই সংসদীয় প্রতিনিধি দলে রয়েছেন, প্রাক্তন টেক ও ডিজিটাল অর্থনীতির কনজারভেটিভ মন্ত্রী পল স্কুলি এমপি, ইউকে হাউস অব কমন্স সিলেক্ট কমিটির মেম্বার ফর ফরেন অ্যাফেয়ার্স নীল কোয়েল এমপি, হাউস অফ কমন্সের বিরোধীদলীয় হুইপ অ্যান্ড্রু ওয়েস্টার্ন এমপি এবং হাউস অব কমন্সের সিনিয়র সংসদীয় সহকারী ডমিনিক মফিট।

 প্রতিনিধি দলটি ২৭ জানুয়ারি ঢাকায় আসে এবং আগামী ৩১ জানুয়ারি তাদের লন্ডনের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে।

এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ মো. জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন উপস্থিত ছিলেন।

/ঢাকা বিজনেস/



আরো পড়ুন