২৯ জুন ২০২৪, শনিবার



কেরু অ্যান্ড কোম্পানির চিনি উৎপাদন শুরু

চুয়াডাঙ্গা সংবাদদাতা || ২৪ ডিসেম্বর, ২০২২, ০৪:৪২ এএম
কেরু অ্যান্ড কোম্পানির চিনি উৎপাদন শুরু


দেশের সবচেয়ে বড় চিনিকল চুয়াডাঙ্গার কেরু অ্যান্ড কোম্পানি মাড়াই মৌসুম শুরু করেছে। শুক্রবার (২৩ ডিসেম্বর) বিকালে দোয়া মাহফিলের মধ্য দিয়ে মাড়াই মৌসুম শুরু হয় চিনিকলটির। 

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন মাড়াই মৌসুমের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু।

মাড়াই মৌসুমের শুরুতে দোয়া হয়। আয়োজনে দামুড়হুদা উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। দোয়া অনুষ্ঠানের পর ক্যান ক্যারিয়ারে আখ দিয়ে মাড়াই মৌসুম শুরু করা হয়।

চিনিকল কর্তৃপক্ষ জানায়, এ মৌসুমে ৫৩ মাড়াই কর্মদিবসে ৬২ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৩ হাজার ৮৪০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চলতি বছর আখের মূল্য নির্ধারণ করা হয়েছে মিলগেটে ১৮০ টাকা। যা আগে ছিল ১৪০ টাকা। এদিকে কেরুর আখ ক্রয়কেন্দ্রগুলো আখের মূল্য নির্ধারণ করা হয়েছে ১৭৬ টাকা। যা আগে ছিল ১৩৬ টাকা। এতে কৃষকদের মধ্যে আখ চাষে উৎসাহ দেখা গেছে।

চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন বলেন, ‘এ মৌসুমে ৪ হাজার ২৩০ একর জমিতে আখ দণ্ডায়মান রয়েছে। যার মধ্যে চিনিকলের নিজস্ব জমির পরিমাণ ১ হাজার ৫০ একর। বাকি ৩ হাজার ১৮০ একর কৃষকদের জমিতে আখ চাষ করা হয়েছে। এ বছর সরকারিভাবে চিনির দাম বাড়ানো হয়েছে। আখের দামও কিছুটা বাড়ানো হয়েছে। এসব কারণে মিলের চিনিখাতে লোকসান কমিয়ে আনা সম্ভব হবে।’

মিজানুর/এম



আরো পড়ুন